Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ২১:৫৩

ঢাকা: দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ভোট গ্রহণ শুরু শেষ হয়েছে। বুধবার (২৫ মে) সকাল ১০টা থেকে শুরু হয়ে তা চলে বিকেল ৫টা পর্যন্ত। এদিন সারাদেশের জেলা বারগুলোতেও একই সময়ে ভোট নেওয়া হয়।

বার কাউন্সিলের ১৪ জন সদস্য নির্বাচনে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন এবং দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণে একটি করে ভোটকেন্দ্রে ভোট অনুষ্ঠিত হয়। এছাড়া বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতগুলোর প্রত্যেকটির অঙ্গণে একটি করে ভোটকেন্দ্রে ভোট নেওয়া হয়।

নির্বাচনে সাধারণ সাতটি পদে এবং গ্রুপভিত্তিক (সাতটি অঞ্চলভিত্তিক আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে এক জন করে) সাতটি পদে তিন বছরের জন্য এ নির্বাচন হয়ে থাকে। সাধারণ পদে ৩৫ জন এবং গ্রুপভিত্তিক পদে প্রার্থী ২৩ জন। নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় ৫২ হাজার।

বার কাউন্সিলের নির্বাচনে প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনের জন্য ৭৯ জন বিচার বিভাগীয় কর্মকর্তা দায়িত্ব পালন করেন।

এর আগে, গত ২১ মার্চ বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

প্রতি তিন বছর পর পর আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০২১ সালে নির্বাচনের তফসিল ঘোষিত হলেও করোনার কারণে তা পিছিয়ে ২০২২ সালে করা হচ্ছে।

২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল আওয়ামী লীগ ও তাদের সমমনা আইনজীবীরা। অন্যদিকে বিএনপি ও তাদের সমমনারা পেয়েছিল মাত্র দুটি আসন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বার কাউন্সিল নির্বাচন ভোটগ্রহণ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর