Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ না পেয়ে ক্ষুব্ধ ঢাকা উত্তর মহিলা আ.লীগ নেতারা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ১৯:০১

ঢাকা: পদ না পেয়ে ক্ষুব্ধ ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের নেতারা। তাদের অভিযোগ, স্বজনপ্রীতির মাধ্যমে কমিটিতে স্থান পেয়েছেন নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক। আগে তারা রাজনীতিতে সঙ্গে যুক্ত ছিলেন না। নতুন এই কমিটিকে ‘পকেট কমিটি’ অভিহিত করে তা বিলুপ্ত করে দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেছেন তারা।

বুধবার (২৫ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের সদ্য ঘোষিত ‘বিতর্কিত’ কমিটির বিপক্ষে সংবাদ সম্মেলনে তারা এই ক্ষোভ জানান। সংবাদ সম্মেলনে অংশ নেওয়া নেতাদের বেশিরভাগই সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য, নিজেরা পদপ্রত্যাশী ছিলেন।

সংবাদ সম্মেলনে কমিটির সাধারণ সম্পাদক পদপ্রার্থী শামীমা আক্তার মুন্নি লিখিত বক্তব্যে বলেন, গত বৃহস্পতিবার (১৯ মে) বিকেলে সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমিকে সভাপতি ও মীরানা জামান মিতুকে সাধারণ সম্পাদক করে ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। অথচ আমরা যারা রাতদিন মাঠে থেকে কাজ করলাম, কমিটিতে তাদের ঠাঁই হলো না।

শামীমা আক্তার মুন্নি বলেন, সাভার-আশুলিয়া-ধামরাইজুড়ে এই পকেট কমিটি নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। ঘোষিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক কখনোই মহিলা আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন না। এ নিয়ে তোলপাড় চলছে।

তিনি বলেন, কমিটিতে বিতর্কিত, অপরিচিত ও হাইব্রিডদের স্থান দেওয়া হয়েছে। ব্যাপক সমালোচনা চলছে স্থানীয় সংসদ সদস্য, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকে নিয়ে। কারণ তার সরাসরি নির্দেশেই এই পকেট কমিটি নির্ধারিত হয়েছে। অথচ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান অতীতে কোনোদিন মহিলা আওয়ামী লীগের কোনো নেতাকর্মীকে কাছে ডাকেননি বা মূল্যায়ন করেননি। স্থানীয় নারী নেত্রীরা তার সঙ্গে কোনোদিন সৌজন্য সাক্ষাৎও করতে পারেনি। সকাল ৮টায় তার সঙ্গে দেখা করতে গেলে রাত ১০টা পর্যন্ত অপেক্ষা করেও তার দেখা মেলেনি।

পদবঞ্চিত এ নেতা বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ এবং গণমাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন মহিলা আওয়ামী লীগের ত্যাগী কর্মীসহ সচেতন মহল। সংগঠনে ত্যাগী ও জ্যেষ্ঠ নেতাকর্মীরা বঞ্চিত। আবার পদত্যাগের হুমকিও দিচ্ছেন কেউ কেউ। পুরো কমিটি হয়েছে স্বজনপ্রীতির ওপর ভর করে। ইয়াসমিন আক্তার সুমি অতিতে মহিলা আওয়ামী লীগের কোনো কর্মকাণ্ডে যুক্ত ছিলেন না। এ যেন উড়ে এসে জুড়ে বসার মতো। তার স্বামী ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ চৌধুরী। ধামরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজের স্ত্রী বিশেষ সুপারিশে ঢাকা জেলা উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েছেন। এই অপরিচিতরা কমিটিতে জায়গা পেয়েছেন।

সংবাদ সম্মেলনে ঘোষিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে প্রত্যাখ্যান করে আহ্বায়ক কমিটির সদস্যরা এ কমিটি বিলুপ্তির দাবি জানান। পাশাপাশি এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক আলেয়া আনোয়ার আলো, সাভার উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামীমা বাশার, সাধারণ সম্পাদক প্রণতী পালমা, সাভার থানা সিনিয়র সহসভাপতি শাহিদা পারভীন, সহ-সভাপতি পারুল ইসলামসহ অন্যরা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর