Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাঙ্গামাটির ৮১৬৭৬ শিশুকে খাওয়ানো হবে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ মে ২০২২ ১৯:১৯

রাঙ্গামাটি: এ বছরের জাতীয় ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইন ২০২২ শুরু হচ্ছে আগামী ৪ জুন। ৭ জুন পর্যন্ত চার দিনের এই ক্যাম্পেইনে রাঙ্গামাটির ১০ উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী মোট ৮১ হাজার ৬৭৬ শিশুকে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (২৫ মে) বিকেল ৩টায় রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা স্বাস্থ্য বিভাগে আয়োজিত সংবাদিক ওরিয়েন্টেশন সভায় এ তথ্য জানানো হয়েছে।

এসময় রাঙ্গামাটির ডেপুটি সিভিল সার্জন ডা. আরেফিন আজিম জানান, জাতীয় ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইন-২০২২ উপলক্ষে সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে। ৪ থেকে ৭ জুন— এই চার দিন সারাদেশের সঙ্গে একযোগে রাঙ্গামাটি জেলাতেও এই ক্যাম্পেইন চলবে।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, এ বছর রাঙ্গামাটির ১০ উপজেলা ও রাঙ্গামাটি পৌর এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৯ হাজার ২৫১ শিশুকে নীল রঙের ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭২ হাজার ৪২৫ শিশুকে লাল রঙের ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। পুরো জেলায় সবমিলিয়ে ৮১ হাজার ৬৭৬ শিশুকে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে, জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত ওরিয়েন্টেশন সভায় ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুলের প্রয়োজনীয়তা ও রোগ প্রতিরোধ সক্ষমতাসহ এ সংক্রান্ত নানা বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ইমরান হাসান।

অনুষ্ঠানে অতিথি ছিলেন দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, রাঙ্গামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা।

এসময় বক্তারা বলেন, ‘ভিটামিন এ’র অভাবে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। তাই প্রতিটি শিশুকে এই ক্যাম্পেইনের আওতায় আনতে হবে। এজন্য পাড়া-মহল্লা, গ্রাম এলাকাতেও জনসচেতনতা তৈরি করতে হবে। এ কাজে সবাররই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা কর্তব্য।

সারাবাংলা/টিআর

ভিটামিন এ প্লাস ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর