Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম বন্দর দিয়ে আসা ১৯ টন ঘনচিনি জব্দ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২২ ১৮:৫৯

চট্টগ্রাম ব্যুরো: চীন থেকে অবৈধভাবে আনা আমদানি নিষিদ্ধ ১৯ মেট্রিকটন সোডিয়াম সাইক্লামেট (ঘনচিনি) জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ক্যানসারের অন্যতম উপাদান হিসেবে শনাক্ত হওয়া এসব ঘনচিনি চট্টগ্রাম বন্দরে এনেছে ডিএসএস এন্টারপ্রাইজ নামে ঢাকার বংশালের একটি প্রতিষ্ঠান।

বুধবার (২৫ মে) চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় বেসরকারি নেমসান ডিপোতে একটি কনটেইনারে তল্লাশি করে এসব ঘনচিনি জব্দ করা হয়।

চট্টগ্রাম কাস্টমসের উপ কমিশনার সালাহউদ্দিন রিজভী সারাবাংলাকে জানিয়েছেন, ১৮ মে চীনের জিনদাও বন্দর থেকে এইচ আর হেরা জাহাজে ঘনচিনি বোঝাই কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। আমদানিকারক প্রতিষ্ঠান ডিএসএস এন্টারপ্রাইজ সেটি খালাসের উদ্যোগ না নেওয়ায় কায়িক পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়। এর আগে কনটেইনারে আসা পণ্যের শুল্কায়ন ও খালাস কার্যক্রম স্থগিত করা হয়।

বুধবার কনটেইনার খুলে দেখা যায়, উপরে ‘সোডা অ্যাশ’ লেখা কয়েকশ বস্তা। সেগুলো খুলে পাওয়া যায় ১৯ মেট্রিকটন ঘনচিনি ও এক টন সোডা অ্যাশ। এরপর সেগুলো জব্দ করা হয়।

প্রসঙ্গত, জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর ঘনচিনি আমদানি বাংলাদেশে নিষিদ্ধ। এই চিনি সাধারণ চিনির চেয়ে ৩০ থেকে ৫০ গুণ বেশি মিষ্টি।

সারাবাংলা/আরডি/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর