Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোজ্যতেলের আমদানি কমিয়ে ডলার সংকট কাটাতে সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২২ ২৩:২৩

ঢাকা: ভোজ্যতেলের আমদানি কমিয়ে ডলার সংকট কাটাতে ও বিদ্যমান চাহিদা পূরণে সরিষা, সয়াবিন ও সূর্যমুখীর চাষ বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সুপারিশ করেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৬ মে) একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরণ, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি ও হোসনে আরা বৈঠকে অংশ নেন।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বীনা) উদ্ভাবিত কম সময়ে উৎপাদনযোগ্য ও উচ্চ ফলনশীল জাতগুলো কৃষক পর্যায়ে পৌঁছাতে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সঙ্গে সমন্বয় করার জন্য সুপারিশ করা হয়।

এছাড়া সব প্রতিকূল পরিবেশে কীভাবে ভালো ফলন পাওয়া, সে বিষয়ে গবেষণার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া ও ভুট্টা গাছের উচ্চতা কমিয়ে, কম সময়ে উৎপাদনযোগ্য ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, মহাপরিচালক, বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

টপ নিউজ ডলার সংকট ভোজ্যতেলের আমদানি সংসদীয় কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর