Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ে এপিবিএন মোতায়েনের সিদ্ধান্তে ইউপিডিএফের উদ্বেগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ মে ২০২২ ১১:১৫

খাগড়াছড়ি: আইনশৃঙ্খলার দোহাই দিয়ে পরিত্যক্ত সেনা ক্যাম্পের জায়গায় এপিবিএন মোতায়েনের সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা জানিয়েছে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির মুখপাত্র অংগ্য মারমা সরকারের এ পদক্ষেপকে ‘পার্বত্য চুক্তি’র লঙ্ঘন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অবৈধ ‘১১দফা নির্দেশনা’র নতুন সংস্করণ বলে মন্তব্য করেন।

বিজ্ঞাপন

অংগ্য মারমা বিবৃতিতে বলেন, এই উদ্যোগের ফলে সরকারি মদতপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠী বহাল তবিয়তে থেকে অপরাধ সংঘটিত করবে। অন্যদিকে সাধারণ পাহাড়ি ও নারীরা নিরাপত্তার হুমকির সম্মুখীন হবেন বলেও তিনি শঙ্কা প্রকাশ করেছেন।

বিবৃতিতে পার্বত্য চট্টগ্রামের প্রকৃত পরিস্থিতির বিষয়ে সরকারের মিথ্যাচার ও জনমনে বিভ্রান্তি তৈরির অপপ্রয়াসের তীব্র নিন্দা জানিয়ে ইউপিডিএফ মুখপাত্র স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালকে ২০১৮ সালের ১৮ আগস্ট খাগড়াছড়িতে বিজিবি সেক্টর সদর গেটের সন্নিকটে সশস্ত্র সন্ত্রাসীদের চাঞ্চল্যকর সাত হত্যার ঘটনা স্মরণ করিয়ে দেন অংগ্য মারমা। পাহাড়ে নিরাপত্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর আশ্রয়-প্রশ্রয়ে খুন-গুম-অপহরণ ও চাঁদাবাজি হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

সম্প্রতি লামায় রাবার ইন্ডাস্ট্রিজে ক্ষতিগ্রস্ত ম্রো ও ত্রিপুরাদের করুণ অবস্থা পরিদর্শন না করে রাঙ্গামাটিতে নৌবিহার এবং সেনা ক্যাম্পের জায়গায় এপিবিএন মোতায়েনের ঘোষণাকে তিনি পাহাড়ি জনগণের সঙ্গে নিষ্ঠুর তামাশা বলেও উল্লেখ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ইউপিডিএফ এপিবিএন মোতায়েন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর