Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানে পেট্রোল-ডিজেলের দর এক লাফে বাড়লো ৩০ রুপি

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মে ২০২২ ১৬:০৫

পাকিস্তানে এক লাফে জ্বালানি তেলের দর লিটারপ্রতি ৩০ রুপি বেড়েছে। শুক্রবার দেশটিতে প্রতি লিটার পেট্রোল ১৮০ রুপি, ডিজেল ১৭৪ রুপি এবং কেরোসিন ১৫৬ রুপিতে বিক্রি হচ্ছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ৬ বিলিয়ন মার্কিন ডলারের পরিকল্পনা আবার চালু করার আলোচনা ভেস্তে যাওয়ার একদিন পরই জ্বালানির দর বাড়াল সরকার। উল্লেখ্য যে, আইএমএফ পাকিস্তান সরকারকে বরাবরই জ্বালানির উপর থেকে ভর্তুকি কমানোর পরামর্শ দিয়ে আসছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় জ্বালানির দর বৃদ্ধির ঘোষণা দেয়। ওই দিন মধ্যরাত থেকে নতুন দর কার্যকর হয়। পাকিস্তানের ইতিহাসে এক লাফে জ্বালানির দর বৃদ্ধির নতুন রেকর্ড এটি।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল সংবাদ সম্মেলনে বলেন, সরকার ২৭ মে মধ্যরাত থেকে পেট্রোল, ডিজেল কেরোসিন ও হালকা ডিজেলের দর লিটারপ্রতি ৩০ পাকিস্তানি রুপি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

অর্থমন্ত্রী বলেন, তেলের দাম বাড়িয়ে জনগণের উপর বাড়তি বুঝা চাপানো আমাদের জন্য কঠিন কাজ, কিন্তু প্রতি লিটার ডিজেলে ৫৬ রুপির ভর্তুকি দিতে হয় পাকিস্তানকে। জ্বালানির উপর ভর্তুকি না কমালে আন্তর্জাতিক অঙ্গন থেকে আর্থিক সাহায্য পাচ্ছে না পাকিস্তান।

অর্থমন্ত্রী উল্লেখ করেন, দাম বাড়ানোর সিদ্ধান্তের কারণে অর্থ বাজারে স্থিতিশীলতা আসবে এবং পাকিস্তানি রুপি শক্তিশালী হয়ে অর্থনীতি চাঙ্গা হবে।

সারাবাংলা/আইই

পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর