Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে যৌন পেশাকে বৈধতা দিলো সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মে ২০২২ ১৭:৫৩

ভারতে যৌন পেশাকে বৈধতা দিলো সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (২৬ মে) দেশটির সর্বোচ্চ আদালত অন্যান্য পেশার মতো যৌন পেশাও একটি পেশা এবং যৌনকর্মীদেরও সমান অধিকার ও মর্যাদা রয়েছে বলে রায় দেন।

ইন্ডিয়াটুডের খবরে বলা হয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাও, বি আর গবই এবং এ এস বোপান্নার তিন বেঞ্চ এ সংক্রান্ত ছয়টি নির্দেশ জারি করেন।

এদিকে, পেশা হিসেবে স্বীকৃতি পাওয়ায় এখন আর আইনি হয়রানির মুখে পড়তে হবে না ভারতের যৌনকর্মীদের। এ ব্যাপারে পুলিশকে কোনো পদক্ষেপ না নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

আদালতের ভাষ্য, এক জন প্রাপ্তবয়স্ক যৌনকর্মী যখন নিজের ইচ্ছাতেই এ কাজ করছেন, তখন পুলিশের উচিত তার কাজে হস্তক্ষেপ করা বা অপরাধমূলক ব্যবস্থা নেওয়া থেকে বিরত থাকা। যৌন পেশা আইনসম্মত। দেশের প্রতিটি মানুষের মর্যাদাপূর্ণ জীবনযাপনের অধিকার রয়েছে।

ভারতের শীর্ষ আদালতে করোনাভাইরাস মহামারির কারণে যৌনকর্মীদের বঞ্চনার কথা তুলে ধরে একটি আবেদনের শুনানি শেষে এই রায় আসে। ওই আবেদনে ভারতজুড়ে ৯ লাখেরও বেশি নারী এবং ট্রান্সজেন্ডার যৌনকর্মীদের জন্য ত্রাণ ব্যবস্থা চাওয়া হয়।

অন্যদিকে, যৌনকর্মীদের নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদেরও নির্দেশনা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। আদালত বলছে, কোনো যৌনকর্মীকে গ্রেফতার করা হলে বা তার কর্মস্থলে অভিযান চালানো হলে কিংবা কাউকে উদ্ধারে অভিযান চালানো হলে মিডিয়ায় তার পরিচয় প্রকাশ করা উচিত নয়। শিকার বা দোষী হিসেবে কারও নাম প্রকাশ করা উচিত নয়। এমনকি কোনো ছবি বা ভিডিও প্রকাশ করা উচিত নয়। এতে তার পরিচয় প্রকাশ্যে চলে আসতে পারে।

সারাবাংলা/আইই/একেএম

ভারত যৌন পেশা সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর