Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসান আরিফকে শুধু স্মরণ নয়, অনুসরণেরও প্রত্যয়

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ মে ২০২২ ১৯:৫৯

ঢাকা: সদ্যপ্রয়াত আবৃত্তিশিল্পি হাসান আরিফের বিয়োগে শোকাহত হয়ে শুধু স্মরণ না করে তার কাজ ও তার চিন্তা চেতনাকে অনুসরণ করার প্রত্যয় ব্যক্ত করেছেন তার সহশিল্পীরা। ‘অতঃপর হাসান আরিফ’ শীর্ষক স্মৃতিচারণ ও আবৃত্তি উৎসবের আয়োজনে এই প্রত্যয় ব্যক্ত করেন তারা।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ শুক্রবার (২৭ মে) সকাল ১০টা থেকে দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালায় এ আয়োজন করে।

স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রয়াত হাসান আরিফের বর্ণাঢ্য কর্মজীবন নিয়ে আলোচনা করা হয় এবং তার নির্দেশিত কিছু কাজ মঞ্চায়িত করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আসাদুজ্জামান নূর, গোলাম কুদ্দুছ, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, লিয়াকত আলী লাকী, ড. মুহম্মদ সামাদ, রাবেয়া রওশন তুলি, আহকাম উল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আবৃত্তিশিল্পী এবং সংগঠক হাসান আরিফের শারীরিক উপস্থিতির অবসান হয়েছে। কিন্তু আমরা মনে করি, সুস্থ সংস্কৃতি চর্চার বিকাশ এবং অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণের চিরন্তন সংগ্রামের মধ্যে হাসান আরিফ আমাদের মধ্যে অমর হয়ে থাকবেন।’

হাসান আরিফ আমৃত্যু সম্মিলিতি সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশের গণতান্ত্রিক ও সাংস্কৃতিক আন্দোলনগুলোতে সোচ্চার ভূমিকা রেখেছেন। একাত্তরের ঘাতক- দালালদের বিচার, বঙ্গবন্ধু হত্যার বিচার, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন এবং দেশে উগ্র সাম্প্রদায়িকতা আর জঙ্গিবাদ প্রতিরোধেও সোচ্চার ছিলেন হাসান আরিফ।

চলতি বছর ১ এপ্রিল (শুক্রবার) রাজধানীর বাংলা‌দেশ স্পেশালাইজড হাসপাতা‌লে চি‌কিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এর আগে, ২০২১ সালের ডিসেম্বরে করোনা আক্রান্ত হন হাসান আরিফ। তারপর থেকেই শারীরিক অবস্থার অবনতি হলে চার মাস ধরে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

সারাবাংলা/এসএসএ/একে

সংস্কৃতিকর্মী হাসান আরিফ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর