Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্বাধীনতা সংগ্রামে নজরুলের রণসংগীত প্রেরণা জুগিয়েছিল’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ মে ২০২২ ২০:২৬

ময়মনসিংহ: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তাঁর কবিতা ও গানের মাধ্যমে জাগিয়ে তুলেছিলেন অধিকার বঞ্চিত শোষিত মানুষকে। আমাদের স্বাধীনতা সংগ্রামে তাঁর রণসংগীত প্রেরণা জুগিয়েছিল।

শুক্রবার (২৭ মে) বিকেলে ত্রিশালের নজরুল একাডেমি প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

কে এম খালিদ বলেন, ‘নজরুল তাঁর লেখনির মাধ্যমে আমাদের বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। নজরুলকে নিয়ে দেশ বিদেশে গবেষণা হচ্ছে। ১৯৭২ সালে ২৪ মে জাতির জনক বঙ্গবন্ধু কবিকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে এসে তাঁর নাগরিকত্ব ও জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরমধ্যে বঙ্গবন্ধু এক ইতিহাস সৃষ্টি করেছেন।’ এসময় তিনি নজরুলকে নিয়ে আরও গবেষণা চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান।

এসময় তিনি আগামী বছর ত্রিশালে জাতীয়ভাবে নজরুলের জন্মবার্ষিকী উদযাপনেরও আশ্বাস দেন।

সমাপণী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- গৌরীপুর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, ঈশ্বরগঞ্জ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, ভালুকা আসনের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহমেদ ধনু, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকাসহ অন্যরা।

অনুষ্ঠানে স্মারক বক্তৃতা করেন জাতীয় কবির দৌহিত্রী, বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক খিলখিল কাজী। শেষে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সারাবাংলা/এমও

নজরুল রণসংগীত সংস্কৃতি প্রতিমন্ত্রী স্বাধীনতা সংগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর