Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুনামগঞ্জে বন্যায় ২৩৭টি বিদ্যালয়ে কোটি টাকার ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ মে ২০২২ ২০:১৮

সুনামগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে টানা ২০ দিন সুনামগঞ্জে ছিল বন্যা পরিস্থিতি। ফলে সুনামগঞ্জের সাতটি উপজেলার ৩৮২টি স্কুল প্লাবিত হয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়।

গত কয়েক দিন ধরে নদ-নদীর পানি কমতে থাকায় সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি উন্নতি হয়েছে। ইতিমধ্যে আশ্রয় কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছেন। সচল হয়েছে জেলা শহরের সঙ্গে ছাতক ও তাহিরপুর উপজেলা যোগাযোগ। খুলতে শুরু করেছে বিভিন্ন উপজেলায় বন্যায় প্লাবিত হওয়া শিক্ষা প্রতিষ্ঠান। তবে বন্যার পানি কমলেও ব্যাপক ক্ষয়- ক্ষতি হয়েছে সুনামগঞ্জের সাতটি উপজেলার ২৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের। অনেক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বসার বেঞ্চ, বিদ্যালয়ের আসবাবপত্র, বাথরুম এবং খেলার মাঠের ব্যাপক ক্ষতি হয়েছে।

সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সূত্রে জানা যায়, এই বছর বন্যায় সুনামগঞ্জের সাতটি উপজেলায় ৩৮২টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়। যার মধ্যে ২৩৭টি বিদ্যালয়ের ব্যাপক ক্ষতি হয়েছে। টাকার পরিমানে যা ৮৮ লাখ ২৭ হাজার টাকা। তবে এই বন্যায় সব চেয়ে বেশি ক্ষতি হয়েছে ছাতক, দোয়ারা বাজার ও তাহিরপুর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে।

প্রতিষ্ঠানের শিক্ষকরা জানান, এই বন্যায় বিদ্যায়লের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যালয়ের সামনের মাঠ একবারে নষ্ট হয়ে গেছে। বন্যার পানি কমায় শিক্ষার্থী বিদ্যালয়ে এলেও তারা তাদের খেলার মাঠ ব্যবহার করতে পারছে না।

সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুর রহমান জানান, সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি উন্নতি হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসছে। তবে বন্যার পানিতে ২৩৭টি বিদ্যালয়ের ক্ষতি হয়েছে।

সারাবাংলা/এমও

উজান কোটি টাকার ক্ষতি বিদ্যালয় সুনামগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর