Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেঘনা থেকে বালু উত্তোলন করতে পারবেন না সেলিম খান

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ মে ২০২২ ১৫:৩২

ঢাকা: চাঁদপুরের মেঘনা নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছেন আপিল বিভাগ। এর ফলে আলোচিত সমালোচিত ইউপি চেয়ারম্যান সেলিম খান মেঘনা নদী থেকে বালু উত্তোলন করতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

রোববার (২৯ মে) হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান। সেলিম খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি।

এর আগে গত ৪ এপ্রিল চাঁদপুরে মেঘনার ডুবোচর থেকে বালু উত্তোলনের অনুমতি দিয়ে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করে আপিল বিভাগের চেম্বার আদালত। একইসঙ্গে ২৫ এপ্রিল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

আজ এ বিষয়ে শুনানি শেষে আদালত হাইকোর্টের রায় বাতিল করে দিয়েছেন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান জানান, মেঘনা নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে হাইকোর্টের রায় বাতিল করেছেন আপিল বিভাগ। এর ফলে মেঘনা নদী থেকে সেলিম খানের বালি উত্তোলন করার আর কোনো সুযোগ নেই।

২০১৫ সালে মেঘনা নদীতে (চাঁদপুর সদর ও হাইমচরে অবস্থিত ২১টি মৌজা এলাকায়) জনস্বার্থে নিজ খরচে হাইড্রোগ্রাফিক জরিপ করতে নির্দেশনা চেয়ে রিট করেছিলেন চাঁদপুর সদর উপজেলার ১০ নম্বর লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খান।

ওই রিটে ২০১৮ সালের ৫ এপ্রিল হাইকোর্ট রায় দেন।

রায়ে চাঁদপুরের ২১টি মৌজায় অবস্থিত মেঘনার ডুবোচর থেকে বালু উত্তোলনের অনুমতি দিতে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

চলতি বছরের ১৫ মার্চ হাইকোর্টের দেওয়া ওই রায় বাতিল চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত আজ বালু উত্তোলনের অনুমতি দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ বালু উত্তোলন মেঘনার বালু সেলিম খান হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর