Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভোটের পরও অনিয়মের প্রমাণ পেলে প্রয়োজনে ভোট বাতিল হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মে ২০২২ ১৭:৪৭

কুমিল্লা থেকে: ভোটের পরেও কোনো ধরনের অনিয়মের অভিযোগ পেলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রার্থিতা বাতিল হবে এবং প্রয়োজনে ভোট বাতিলও করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনে ভোটের পরও কোনো প্রার্থীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে তার প্রার্থিতা বাতিল হবে। প্রয়োজনে ভোট বাতিল করা হবে। সহিংসতা হলে নির্বাচন বাতিল করার মতো সিদ্ধান্ত নেবে কমিশন। ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার করতে চাইলে কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে। তবে এগুলো যেন আমাদের করতে না হয়, সেটাই প্রত্যাশা থাকবে সবার কাছে।

বিজ্ঞাপন

রোববার (২৯ মে) সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে কুসিক নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আরও পড়ুন- সিইসির সামনে হট্টগোলে জড়ালেন কুমিল্লা সিটির প্রার্থীরা

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে এই নির্বাচন কমিশনের অধীনে প্রথম নির্বাচন হতে যাচ্ছে কুসিক নির্বাচন। এ প্রসঙ্গে সিইসি বলেন, কুমিল্লা সিটি করপোরশন নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। কুমিল্লার নির্বাচনের মধ্যে দিয়ে কমিশন একটি সুন্দর সূচনা করতে চায়।

তিনি আরও বলেন, কুমিল্লা সিটি করপোরশনে আনন্দময় একটি পরিবেশ নির্বাচন সম্পন্ন করতে সবার সহযোগিতা চাই। আচরণ বিধিমালা সবাইকে মেনে চলতে হবে। প্রয়োজনে কমিশন কঠোর অবস্থানে যাবে। প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত করা হবে। এমনকি নির্বাচনের পরও আমাদের কার্যক্রম চলমান থাকবে।

বিজ্ঞাপন

নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে এর দায় জেলা প্রশাসক ও পুলিশ সুপারকেই নিতে হবে বলেও মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার। বলেন, জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ সুপার মহোদয় দেখবেন আইনশৃঙ্খলা পরিস্থিতি। পরিস্থিতির অবনতি হলে দায় তাদের নিতে হবে। নির্বাচন ভালো হলে তাদের ক্রেডিট ৯৯ শতাংশ।

প্রার্থীদের উদ্দেশে কাজী হাবিবুল আওয়াল বলেন, নির্বাচনে পেশীশক্তি ব্যবহার করে কোনো লাভ নেই। কোনো কেন্দ্রে পেশীশক্তির ব্যবহার হলে ভোট বন্ধ করে দেওয়া হবে। নির্বাচন কোনো যুদ্ধ ক্ষেত্র নয়। এটি একটি প্রতিযোগিতামাত্র। আপনারা নির্বাচনে জয়লাভের জন্য আবেগ ও উত্তেজনাকে নিয়ন্ত্রণ করবেন। আবেগ যেন যুদ্ধের আকার ধারণ না করে, সে বিষয়টি প্রত্যেককে খেয়াল রাখতে হবে।

কুমিল্লার সুনাম অক্ষুণ্ন রাখার আহ্বান জানিয়ে সিইসি বলেন, নির্বাচন কমিশনার হিসেবে আমাদের কিছু ক্ষমতা রয়েছে। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আপনাদের প্রার্থিতাও বাতিল করতে পারি। তাই আশা করব, আপনারা প্রার্থিতা বাতিলের মতো কোনো আচরণ করবেন না। কুমিল্লার একটি সুনাম রয়েছে। সে সুনাম অক্ষুণ্ন রেখে আপনারা কাজ করবেন। আমরা কুমিল্লায় একটি সুন্দর নির্বাচন উপহার দিতে চাই। আশা করি সে শৃঙ্খলা বজায় রাখবেন।

ভোটগ্রহণে কোনো জটিলতা হলে তার জন্য ব্যবস্থা থাকবে বলেও জানান সিইসি। বলেন, যদি কারও আঙুলের ছাপ না মেলে, তার জাতীয় পরিচয়পত্র ও ভোটার আইডি কার্ড দেখালে কেন্দ্রের কর্মকর্তারা পোলিং এজেন্টের সাহায্যে ভোট নেওয়ার ব্যবস্থা করবে।

সভার শুরুতে রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী নির্বাচনি আচরণবিধি তুলে ধরে বক্তব্য দেন। পরবর্তী সময়ে সাধারণ ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর আসনের বিভিন্ন প্রার্থীরা বক্তব্য দেন। তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে সমাধানের জন্য অনুরোধ করেন। কাউন্সিলর প্রার্থীদের পরে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরাও বক্তব্য রাখেন অনুষ্ঠানে।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর, নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান, রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নাবী চৌধুরী, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার ও কুমিল্লা পুলিশ সুপার মো. ফারুক আহাম্মদ।

সারাবাংলা/এসবি/টিআর

কুমিল্লা সিটি করপোরেশন কুমিল্লা সিটি নির্বাচন কুসিক নির্বাচন ২০২২ টপ নিউজ সিইসি কাজী হাবিবুল আউয়াল

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর