Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ন্যাশনাল ব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ মে ২০২২ ১৮:৩৭

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ন্যাশনাল ব্যাংক লিমিটেড ৫০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করবে। ১৯৮৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। রোববার (২৯ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র জানায়, মূলধন শক্তিশালী করা ও চলমান ব্যবসা সম্প্রসারণে ব্যাসেল-৩ এর অধীনে বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সম্মতি নিয়ে ব্যাংকটি বন্ড ইস্যু করতে পারবে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, রোববার দিন শেষে ন্যাশনাল ব্যাংকের প্রতিটি শেয়ার ৭ দশমিক ২০ টাকায় লেনদেন হয়। গত এক বছরে এর শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ১০ টাকা থেকে ৯ দশমিক ২০ টাকার মধ্যে। আগের বছরের একই ত্রৈমাসিকের তুলনায় প্রথম প্রান্তিকে (প্রথম ত্রৈমাসিক) ব্যাংকটির আয় ৫০ শতাংশ কমেছে। ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত বছরের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার সুপারিশ করেছে।

ডিএসইর তথ্যানুসারে, ন্যাশনাল ব্যাংকের পরিশোধিত মূলধন ৩ হাজার ২১৯ কোটি টাকা এবং এর অনুমোদিত মূলধন ৫ হাজার কোটি টাকা এবং মোট সিকিউরিটিজের সংখ্যা ৩২১ কোটি। সর্বশেষ চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত হিসাব অনুযায়ী, ব্যাংকটির ২৮ দশমিক ৪৮ শতাংশ শেয়ারের মালিক স্পনসর-পরিচালকরা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২৩ দশমিক ৯৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের শূন্য দশমিক ৮৪ শতাংশ, আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৬ দশমিক ৭৫ শতাংশ শেয়ার।

সারাবাংলা/জিএস/পিটিএম

ন্যাশনাল ব্যাংক বন্ড ইস্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর