Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি পদক্ষেপে দেশে ধূমপায়ী কমেছে ৮%

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ মে ২০২২ ১৬:০০

ঢাকা: সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশে ধূমপায়ীর সংখ্যা কমেছে ৮ শতাংশ। ২০০৯ সালে দেশে ধূমপায়ীর সংখ্যা ৪৩ দশমিক ৩ শতাংশ থাকলেও বর্তমানে এই সংখ্যা কমে ৩৫ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে।

সোমবার (৩০ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) আয়োজিত সংবাদ সম্মেলনে একুশে পদক বিজয়ী, শব্দ সৈনিক ও মানস সভাপতি অরুপ রতন চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, শুধু ক্যানসারই নয়, ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হলে ধূমপান ছাড়তে হবে।

সংবাদ সম্মেলনে মানস সভাপতি অরুপ রতন চৌধুরী বলেন, তামাকজনিত মৃত্যু সারাবিশ্বে ৮০ লাখ। আর কোনো রোগেই এত বেশি মৃত্যু হয় না। সড়ক দুর্ঘটনা, হত্যাসহ আর কোনো ক্ষেত্রেই এত বেশি মৃত্যু ঘটে না। বিশ্বে বাংলাদেশর অবস্থান অষ্টম। বিশ্বের ১১০ কোটি ধূমপায়ীর মধ্যে ৮০ কোটির অবস্থানই নিম্ন ও মধ্য আয়ের দেশ বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩০ শতাংশ কর্মস্থল ও ২১ শতাংশ পাবলিক প্লেসে নারী পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন। এজন্য নারীরা ধূমপানে শিকার হয়ে ক্যানসারসহ অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছেন। অথচ নারীদের মধ্যে ধূমপানের হার অত্যন্ত কম। এজন্য প্রকাশ্য ধূমপানে শাস্তি দিতে হবে।

অরুপ রতন চৌধুরী বলেন, বাংলাদেশে প্রতি বছর আড়াই লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। এখন নতুন করে ই-সিগারেট এসেছে। এটি ধূমপানের বিকল্প নয়, বরং সমানভাবে ক্ষতিকর। অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। আমাদের দেশেও যে ই-সিগারেট ছড়িয়ে পড়তে না পারে, সেই ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, ধূমপান ছাড়লে ৮ ঘণ্টার মধ্যে শ্বাসকষ্টের সমস্যা কমতে শুরু করে। এক সপ্তাহেই শ্বাসকষ্ট অনেক কমে যায়। আর পাঁচ বছরের মধ্যে ২৫টি রোগ থেকে মুক্তি মেলে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্টপ ট্যোবাকো’র নাসিরুদ্দিন শেখ, মানসের সাধারণ সম্পাদক ফেরদৌস ওয়াহিদসহ অন্যরা।

সারাবাংলা/এসবি/টিআর

অরুপ রতন চৌধুরী টপ নিউজ ধূমপান ধূমপায়ী কমানো ধূমপায়ীর সংখ্যা মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা সরকারি পদক্ষেপ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর