Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্টে হাতাহাতি: সজলসহ বিএনপির ৪ আইনজীবীর জামিন

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ মে ২০২২ ১৬:২৯

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পদ নিয়ে সম্পাদকের কক্ষের সামনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতির মামলায় চার জনকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। ছাড়া দু’জনকে আগামী ছয় সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

সোমবার (৩০মে) শাহবাগ থানায় করা এ মামলার শুনানি নিয়ে বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি এসএম মুজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

জামিন পাওয়া চার আইনজীবী হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট গাজী মো. কামরুল ইসলাম সজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সহ-সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী সদস্য ও আইনজীবী ফোরামের সদস্য কামরুল ইসলাম এবং তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক সাগর হোসেন। এছাড়া আইনজীবী আব্দুল কাইয়ুম ও নূরে আলম সিদ্দিকীকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন, ও আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে জামিনের বিরোধিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

এর আগে, গত ১৯ মে শাহবাগ থানায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান এ মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, পূর্ব পরিকল্পনা অনুসারে বুধবার (১৮ মে) সমিতির প্রধান ফটকে প্রতিবাদ সভার নামে বেআইনি সমাবেশ করেন বিএনপিপন্থি আইনজীবীরা। ওই সমাবেশ থেকে গাজী কামরুল ইসলামের নেতৃত্বে বেশ কিছু আইনজীবী ও বহিরাগত ব্যক্তি (আনুমানিক ৫০/৬০জন) দেশীয় অস্ত্রসহ ওপরে উঠে সম্পাদকের কক্ষের সামনে আসেন। তারা সরাসরি সম্পাদকের কক্ষে এবং জানালায় হামলা করেন। তখন সম্পাদক আব্দুন নুর দুলাল কক্ষে তার চেয়ারে বসা ছিলেন। এ সময় আইনজীবী নুরে আলম সিদ্দিকী নেমপ্লেট (নামফলক) খুলে ফেলেন। এ ছাড়া তারা আওয়ামীপন্থি আইনজীবী মো. নজরুল ইসলাম প্রামাণিককে আঘাত করলে তিনি গুরুতর আহত হন। পরে আহত অবস্থায় নজরুলকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এরপর সেখান থেকে তাকে আগারগাঁওয়ের নিউরোসায়েন্স হাসপাতালে স্থানান্তর (রেফার) করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আইনজীবী সুপ্রিম কোর্ট হাতাহাতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর