Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন করে দেওয়া হলো গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়, বেড়েছে আবেদন খরচ

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ মে ২০২২ ১৩:৪৫

ঢাকা: সূচি এগিয়ে ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ৩০ জুলাই।

এবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের গুণতে হবে ১৫০০ টাকা। যা গত বছরের তুলনায় পাঁচ গুণ বেশি।

এর আগে গত ৮ এপ্রিল এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর তিনটি ধাপে এই এই ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

শুক্রবার (২৭ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরে (৩০ মে) উপাচার্যরা অনলাইনে যে সভা করে সেখানেও এই সিদ্ধান্ত বহাল রাখা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবার পরীক্ষার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১৫০০ টাকাও করা হয়েছে। আর আগামী বছরের শুরুতেই শ্রেণী কার্যক্রম শুরু করতে পরীক্ষার সময় এক মাস এগিয়ে আনা হয়েছে।

সমন্বিত ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক সারাবাংলাকে বলেন, উপাচার্যদের সমন্বিত সিদ্ধান্তে ভর্তি পরীক্ষার ফি বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, পরীক্ষা এগিয়ে আনা হয়েছে কারণ আমরা সেশন জট কমিয়ে আনতে চাচ্ছি। শিক্ষা জীবনের শুরুটা যথা সময়ে করতে পারলে শিক্ষার্থীরা নির্ভার হয়ে পড়াশোনা করতে পারে।

উল্লেখ্য, এবার ক ইউনিটের মাধ্যমে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই, মানবিকের ১৩ অগাস্ট এবং বাণিজ্যের পরীক্ষা ২০ জুলাই অনুষ্ঠিত হবে।

মোট ২০টি বিশ্ববিদ্যালয়ে এই পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হবে। তবে গত বছর বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল ২৯টি।

সারাবাংলা/টিএস/এসএসএ

গুচ্ছ ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর