Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডায় বন্দুকের বাজার বন্ধের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক
৩১ মে ২০২২ ২২:২০

কানাডায় বন্দুকের মালিকানা বিলুপ্ত করে বাজার বন্ধের প্রস্তাব দিয়েছে দেশটির সরকার।

সোমবার (৩০ মে) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দিয়েছেন, এ ব্যাপারে পার্লামেন্টে একটি বিল উত্থাপন করা হবে। ওই আইনের আওতায় কার্যকরভাবে বন্দুক আমদানি ও বিক্রি নিষিদ্ধ হবে।

এর আগে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি স্কুলে বন্দুকধারীর হামলায় শিক্ষক-শিক্ষার্থীসহ ২১ জনের হতাহতের পর এ ঘোষণা দিল কানাডা সরকার।

ট্রুডো বলেন, জাতীয়ভাবে বন্দুকের মালিকানা বিলুপ্ত করতে একটি আইন প্রণয়ন করা হচ্ছে।

তিনি বলেন, এই আইন কার্যকর হলে কানাডার কোনো জায়গায় আর বন্দুক কেনা, বেচা, স্থানান্তর কিংবা আমদানি সম্ভব হবে না। অন্যভাবে বললে, বন্দুকের বাজার বন্ধ করে দিতে চাইছে কানাডা।

২০২০ সালের এপ্রিলে কানাডার নোভা স্কটিয়া এলাকায় বন্দুকধারীর হামলায় ২৩ জনের মৃত্যু হয়। এর কয়েক দিন পরই এক হাজার ৫০০ ধরনের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করে দেশটির সরকার।

ট্রুডো স্বীকার করেছেন যে, বন্দুক সহিংসতার ঘটনা ক্রমাগত বেড়েই যাচ্ছে। তিনি আরও বলেছেন, জনগণ যেন নির্ভয়ে ও অবাধে সুপারমার্কেট, স্কুল ও উপাসনালয়ে যেতে পারে। বন্দুকের গুলি নিয়ে দুশ্চিন্তা না করে তারা যেন পার্কে যেতে পারে, জন্মদিনের অনুষ্ঠানে যেতে পারে, সে লক্ষ্যে তার সরকার চেষ্টা করছে।

কানাডা সরকারের পরিসংখ্যান সংস্থা বলেছে, দেশটিতে যত সহিংস অপরাধের ঘটনা ঘটে, তার প্রায় তিন শতাংশই আগ্নেয়াস্ত্র-সংশ্লিষ্ট সহিংস অপরাধের ঘটনা।

তবে, ২০০৯ সাল থেকে কারও দিকে বন্দুক তাক করার মাথাপিছু হার প্রায় তিন গুণ হয়েছে। একই সময়ে কাউকে হত্যা কিংবা আহত করার ইচ্ছা থেকে গুলি ছোড়ার হার পাঁচ গুণ বেড়েছে।

বিজ্ঞাপন

কানাডার পুলিশ দাবি করছে, দেশটিতে বন্দুক চোরাচালানের মূল উৎস যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/একেএম

কানাডা জাস্টিন ট্রুডো বন্দুকের বাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর