Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় রেকর্ড সংখ্যক নারী

আন্তর্জাতিক ডেস্ক
১ জুন ২০২২ ১৫:০৮

অস্ট্রেলিয়ার নতুন সরকারের মন্ত্রিসভা গঠন হয়েছে। ৩০ সদস্যের মন্ত্রিসভায় ১৩ জন নারী—যা অস্ট্রেলিয়ার ইতিহাসে সর্বোচ্চ। মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ২৩টি বিভাগের মধ্যে ১০টির দায়িত্ব নিয়েছেন নারী সদস্যরা। প্রথমবারের মতো এবার দেশটির মন্ত্রিসভায় দুই মুসলিম সদস্য যুক্ত হয়েছেন। বুধবার (১ জুন) মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় গভর্নর জেনারেল ডেভিড হার্লি মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। এর আগে, গত ২১ মে পার্লামেন্ট নির্বাচনে জয় নিশ্চিত হয় লেবার পার্টির। দলটির নেতা অ্যান্থনি আলবানিজ এর পরদিনই প্রধানমন্ত্রীর শপথ নিয়ে দায়িত্ব পালন করে আসছেন। নির্বাচনের ১১ দিন পর এবার মন্ত্রিসভা গঠিত হলো।

বিজ্ঞাপন

এবার অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় প্রথমবারের মতো মুসলিম দুই সদস্য যুক্ত হয়েছেন। তারা হলেন যুবমন্ত্রী অ্যান আলী এবং শিল্প ও বিজ্ঞান বিষয়ক মন্ত্রী এড হুসিক। এছাড়া অস্ট্রেলিয়ার প্রথম আদিবাসী নারী হিসেবে মন্ত্রিসভায় শপথ নিয়েছে লিন্ডা বার্নি। তিনি অধিবাসী বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

এর আগে, লেবার পার্টি নেতা আলবেনিজ ও পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং শপথ নিয়েছিলেন। এর পরপরই তারা অস্ট্রেলিয়ার প্রতিনিধি হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কোয়াডের শীর্ষ সম্মেলনে যোগ দিতে টোকিও সফর করেন।

সারাবাংলা/আইই

অস্ট্রেলিয়া অ্যান্থনি আলবানিজ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর