Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকের যৌক্তিক মূল্য দিতে আহ্বান বিজিএমইএ সভাপতির

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জুন ২০২২ ২৩:০৩

ঢাকা: পোশাক শিল্পকে টেকসই করতে যৌক্তিক মূল্য দেওয়ার ওপর জোর দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। জেনেভায় আইএলও এর সদর দফতরে আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার এর সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন।

বুধবার (১ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘পোশাক শিল্পকে আরও টেকসই করতে যৌক্তিক মূল্য, যা পোশাক শ্রমিকদের কল্যানকে প্রভাবিত করে, তার ওপর জোর দিতে হবে। বৈশ্বিক সাপ্লাই চেইনে ইয়ার্ন, কেমিক্যালস এবং অন্যান্য কাঁচামালের মূল্য বৃদ্ধি এবং শিপিং চার্জের বৃদ্ধির কারণে উৎপাদন ব্যয় বেড়েছে, অথচ ক্রেতাদের অফার করা মূল্যে সেই বাস্তবতা ও যৌক্তিকতা প্রতিফলিত হচ্ছে না।’

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এমপ্লয়ার্স ফেডারেশন অব বাংলাদেশ (বিইএফ) এর সভাপতি আরদাশির কবির, বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন আইএলও ইস্যু এর চেয়ারম্যান এএনএম সাইফুদ্দিন এবং বিইএফ এর মহাসচিব ফারুক আহমেদ।

বাংলাদেশের পোশাক শিল্পখাতের নেতাদের প্রতিনিধিদলটি আইএলও মহপরিচালককে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের চ্যালেঞ্জসমূহ এবং সুযোগগুলো অবহিত করেন।

তারা সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের পোশাক শিল্প কিভাবে কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণ, শ্রমমান উন্নয়ন এবং পরিবেশগত টেকসই উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রগুলোতে বাস্তব রূপান্তরের মধ্য দিয়ে গেছে, তাও তুলে ধরেন।

তারা বলেন, ‘এই অর্জনগুলোর মাধ্যমে বাংলাদেশ বিশ্বে একটি নিরাপদ ও নৈতিক পোশাক সোর্সিং গন্তব্য হিসেবে প্রশংসা ও স্বীকৃতি অর্জন করেছে।’

প্রতিনিধিদলটি আইএলও মহাপরিচালককে বৈশ্বিক ফোরামে নৈতিক মূল্য ইস্যুতে চাপ দেওয়ার জন্য অনুরোধ করেন।

সারাবাংলা/ইএইচটি/একে

তৈরি পোশাক পোশাক বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর