Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিতালী এক্সপ্রেস: ফিরতি যাত্রায় যাবেন ১২ যাত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুন ২০২২ ১০:৩৯

ঢাকা ওয়াশপিটে মিতালী এক্সপ্রেস

ঢাকা: দীর্ঘ ৫৭ বছর বন্ধ থাকার পর চিলাহাটি- হলদিবাড়ি রেল লিংক দিয়ে নিউজলপাইগুড়ি থেকে ঢাকায় পৌঁছেছে মিতালী এক্সপ্রেস। বুধবার (১ জুন) রাত ১০টা ৫৮ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌছায় ট্রেনটি।

জানা যায়, ১৭ জন যাত্রী নিয়ে এনজিপি ছাড়লেও মিতালী শেষ পর্যন্ত ১২ জন যাত্রী নিয়ে ঢাকায় পৌঁছায়। নির্ধারিত সময় অনুযায়ী বৃহস্পতিবার (২ জুন) রাতে সাড়ে ৯টায় ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে মিতালী এক্সপ্রেসের। আর ফিরতি যাত্রায় যাচ্ছেন ১২ জন যাত্রী।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (১ জুন) বাংলাদেশ ও ভারতের রেলমন্ত্রীদের উপস্থিতিতে উদ্বোধনের পর বেলা পৌনে ১২টায় পশ্চিমবঙ্গের নিউজলপাইগুড়ি থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে মিতালী। হলদিবাড়িতে ১০ মিনিট এবং বাংলাদেশের অংশে চিলাহাটিতে ৩০ মিনিট ছাড়া বিরতিহীনভাবে ট্রেনটি রাত ১০.৫৮ মিনিটে ঢাকায় পৌঁছায়। স্টেশনে পৌঁছালে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরা যাত্রীদের ফুল দিয়ে স্বাগত জানান।

 

নির্ধারিত সিডিউল অনুযায়ী, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে নিউজলপাইগুড়ির উদ্দেশ্যে ছেড়ে যাবে মিতালী এক্সপ্রেস। পৌঁছাবে সকাল ৭টা ১৫ মিনিটে।

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অনেকদিন পর মিতালী এক্সপ্রেসের যাত্রা শুরু হয়েছে বলে যাত্রী সংখ্যা কম। তবে এই সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকবে বলে আশা প্রকাশ করেন তারা।

উল্লেখ্য, অখণ্ডিত ভারতবর্ষে মানুষের পাশাপাশি সহজে এক স্থান থেকে অন্য স্থানে মালামাল পরিবহনের জন্য বিভিন্ন স্থানে রেললাইন স্থাপন করে তৎকালীন বৃটিশ শাসক। সেসব লাইনের একটি সংযোগ ছিলো ভারতের পশ্চিমবঙ্গের হলদিবাড়ি ও বাংলাদেশের নীলফামারির চিলাহাটিতে। কিন্তু ভারতবর্ষ বিভক্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই রেলপথও বন্ধ হতে শুরু করে। তবে ১৯৪৭ সালে ১৫ আগস্ট ভারত-পাকিস্তান বিভক্তির পরও এ পথে রেল চলাচল চালু ছিল। সেসময় এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে যাত্রী ও মালবাহী ট্রেন চলাচল করত। ১৯৬৫ সালে ভারত- পাকিস্তান যুদ্ধের সময় দুই দেশের মধ্যে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। যা বর্তমান সরকার দীর্ঘ ৫৭ বছর পর চালু করল। গত বছর অর্থাৎ ২০২১ সালের ২৭ মার্চ দুই দেশের বন্ধুত্বের প্রতীক হিসেবে মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহামারি করোনার কারণে সেসময় যাত্রী পরিবহন শুরু করা যায়নি। এখন সংক্রমণ কমে যাওয়ায় উদ্বোধনের ১৪ মাস পর বুধবার (১ জুন) যাত্রী পরিবহন শুরু করল মিতালী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

মিতালী এক্সপ্রেস

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর