Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর খবর জানা যাবে বিকেলে

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুন ২০২২ ১৪:২৯

ঢাকা: কর্মী পাঠানোর প্রক্রিয়া নিয়ে মতানৈক্যে গত ছয়মাসেও জনশক্তি রফতানি শুরু করা যায়নি। তার মধ্যে এলো সিন্ডিকেট ইস্যু। এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার (২ জুন) সকালে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে শুরু হয়েছে বাংলাদেশ- মালয়েশিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠক শেষে বিকেল সাড়ে ৪টায় এ বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ ব্রিফিং করবেন মন্ত্রী ইমরান আহমদ।

বিজ্ঞাপন

সূত্র জানিয়েছে, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রক্রিয়া ঠিক করতে সকাল ১১টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে দুই দেশের কর্মকর্তারা বৈঠকে বসেছেন। ধারণা করা হচ্ছে ওই বৈঠকে সিদ্ধান্ত হতে পারে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে সিন্ডিকেট থাকবে নাকি থাকবে না। মালয়েশিয়ায় জনশক্তি রফতানি ঝুলে থাকার প্রেক্ষাপটে দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বুধবার (১ জুন) একটি প্রতিনিধি দল নিয়ে ঢাকায় এসেছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে তার এই সফর।

বিজ্ঞাপন

দুর্নীতি আর অনিয়মের কারণে মালয়েশিয়া বাংলাদেশ থেকে দুইবার কর্মী নেওয়া বন্ধ করে। সবশেষ ২০১৮ সালে বন্ধ করে দেওয়া হয়। তিন বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার আবারও চালু করতে গত বছরের ১৯ ডিসেম্বর দেশটির সঙ্গে সমঝোতা চুক্তি করেছিল সরকার। নানা জটিলতায় গত ছয় মাসেও কর্মী পাঠানো শুরু করা যায়নি। এই পরিস্থিতিতে ঢাকা সফরে আসছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। এর আগে গত ২৬ মে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে মালয়েশিয়া। পরে ৩০ মে হওয়ার প্রসঙ্গ সামনে এলেও শেষ পর্যন্ত ২ জুন অনুষ্ঠিত হচ্ছে।

সম্প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ বলেছিলেন, আমরা দ্রুত মার্কেটটা খুলতে চাই। জানুয়ারির পর থেকে কয়েক বার তারিখ সেট হয়েছে, কিন্তু মালয়েশিয়ার অনুরোধেই তারিখ বার বার পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার ( ২৬ জুন) বসার কথা ছিল, সেটাও তারা স্থগিত করেছে। তিনি আরও বলেছিলেন, দেশের স্বার্থে যত তারাতাড়ি মার্কেট খোলা যায় সেজন্য ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

টপ নিউজ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর