Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে মাসে সড়কে ৬৪১ মৃত্যু

সারাবাংলা ডেস্ক
৬ জুন ২০২২ ১২:৪৫

ঢাকা: মে মাসে সারাদেশে ৫২৮ সড়ক দুর্ঘটনায় ৬৪১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আহত হয়েছেন আরও এক হাজার ৩৬৪ জন। নিহতদের মধ্যে নারী ৮৪ জন এবং শিশু ৯৭ জন।

এর মধ্যে, ২৪৭টি মোটরসাইকেল দুর্ঘটনা রয়েছে। যা মোট দুর্ঘটনার ৪৬.৭৮ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ২৭৯ জন। যা মোট মৃত্যুর ৪৩.৫২ শতাংশ। দুর্ঘটনায় ১১৯ পথচারী মারা গেছেন। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন।

এদিকে, ৭টি নৌ দুর্ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে এবং দুই জন নিখোঁজ রয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু এবং তিন জন আহত হয়েছেন।

সোমবার (৬ জুন) গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে তৈরি করা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

সংগঠনটির পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ২১৭টি জাতীয় মহাসড়কে, ১৯১টি আঞ্চলিক সড়কে, ৭৪টি গ্রামীণ সড়কে এবং ৪৬টি শহরের সড়কে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাগুলোর মধ্যে ১১১টি মুখোমুখি সংঘর্ষ, ২১৪টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি পথচারীকে চাপা বা ধাক্কা দেওয়া, ৬১টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৯টি অন্যান্য কারণে ঘটেছে।

বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে: দুর্ঘটনা ২৪.০৫%, প্রাণহানি ২৪.৮০%; রাজশাহী বিভাগে: দুর্ঘটনা ১৬.০৯%, প্রাণহানি ১৮.০৯%; চট্টগ্রাম বিভাগে: দুর্ঘটনা ২১.৭৮%, প্রাণহানি ২০.১২%; খুলনা বিভাগে: দুর্ঘটনা ১২.৫%, প্রাণহানি ১১.৭০%; বরিশাল বিভাগে: দুর্ঘটনা ৭.৯৫%, প্রাণহানি ৮.৭৩%; সিলেট বিভাগে: দুর্ঘটনা ৪.১৬%, প্রাণহানি ৩.৫৮%; রংপুর বিভাগে: দুর্ঘটনা ৭.৫৭%, প্রাণহানি ৭.৮০% এবং ময়মনসিংহ বিভাগে: দুর্ঘটনা ৫.৮৭%, প্রাণহানি ৫.১৪% ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১২৭টি দুর্ঘটনা ও ১৫৯ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। সিলেট বিভাগে সবচেয়ে কম ২২টি দুর্ঘটনায় ২৩ জন মারা গেছেন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২ টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায় তিন দুর্ঘটনায় দুই জন আহত হয়েছেন, প্রাণহানি ঘটেনি।

সারাবাংলা/একেএম

টপ নিউজ রোড সেফটি ফাউন্ডেশন সড়ক দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর