Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চট্টগ্রামে স্বতন্ত্র বার্ন হাসপাতালের জায়গা পছন্দ হয়েছে চীনের’

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুন ২০২২ ১৩:১১

চট্টগ্রামে ১০০ শয্যাবিশিষ্ট স্বতন্ত্র বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতালের জন্য একটি জায়গা প্রাথমিকভাবে চীনের পছন্দ হয়েছে বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সামন্ত লাল সেন।

সারাদেশের বার্ন ইউনিটের এই সমন্বয়ক বলেন, চট্টগ্রামে বিশেষায়িত বার্ন হাসপাতাল করার জন্য ১৫ বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছি। চট্টগ্রামে হাসপাতালের জায়গা নিয়ে সমস্যা হয়েছিল। এখন নতুন করে চারটি জায়গা নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে একটি জায়গা অর্থ সহায়তাকারী চীনের পছন্দ হয়েছে।

মেডিকেলের প্রধান ছাত্রাবাসের পাশে গোয়াছি বাগান এলাকায় ১০০ শয্যার হাসপাতালের জন্য জায়গাটি চিহ্নিত করা হয়। শিগগির চীন থেকে তাদের প্রতিনিধি আসবে বলে জানান সামন্ত লাল সেন।

সোমবার (৬ জুন) দুপুরে সামন্ত লাল সেন চমেক হাসপাতালের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। এর আগে তিনি সীতাকুণ্ডের বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে দগ্ধদের খোঁজখবর নেন। তিনি বলেন, আমি এ বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ আলোচনা করেছি।

সামন্ত লাল সেন বলেন, যারা এখন চিকিৎসাধীন রয়েছেন তাদের মধ্যে তিনজনের অবস্থা খারাপ। যদি তাদের আত্মীয় স্বজন রাজী হয়, তাহলে আমরা তাদের ঢাকা নিয়ে যেতে চাই। চট্টগ্রামে খুব ভালো চিকিৎসা দেওয়া হচ্ছে। কিন্তু সবধরনের সুযোগ-সুবিধা এখানে নেই। বার্ন এর আইসিইউ আলাদা রয়েছে। এখানে জেনারেল আইসিইউতে তাদের রাখা হয়েছে।

তিনি আরও বলেন, বার্ন এর রোগীদের জন্য আইসিইউসহ যে অবকাঠামো প্রয়োজন তা চট্টগ্রামে নেই। তবে বার্ন ইউনিটের চিকিৎসকেরা খুব ভালো সেবা দিচ্ছেন।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

শামীম আহসান জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে ১০২ জন রোগী চিকিৎসাধীন। এছাড়া সিএমএইচ এ ১৪ জন, জেনারেল হাসপাতালে ২ জন ও বেসরকারি হাসপাতালে ১১ জন চিকিৎসাধীন।

সংবাদ সম্মেলন শেষে সামন্ত লাল সেন গোয়াছি বাগান এলাকায় হাসপাতালের জন্য পছন্দ করা জায়গাটি পরিদর্শনে যান।

সারাবাংলা/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর