Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের সুনাম নষ্ট করায় নিবন্ধন হারালো ‘অধিকার’

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ জুন ২০২২ ১৬:০৭

ঢাকা: মতিঝিলে হেফাজতের তাণ্ডব নিয়ন্ত্রণকালে নিহতের বিষয়ে ‘ভুল’ প্রতিবেদন দিয়ে আলোচনায় আসা বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করেছে এনজিও ব্যুরো। সংস্থাটির বিরুদ্ধে আর্থিক অনিয়ম, তথ্য দিয়ে সহযোগিতা না করা ও দেশের ভাবমূর্তি নষ্ট করার কাজে সম্পৃক্ত থাকার কথা জানিয়েছে এনজিও ব্যুরো।

রোববার (৫ জুন) ব্যুরোর এক আদেশে সংস্থাটির নিবন্ধন নবায়ন সংক্রান্ত আবেদনটি নিষ্পত্তি করা হয়। ফলে সংস্থাটির নিবন্ধন নবায়নের সুযোগ নেই। এর আগে, নির্বাচন পর্যবেক্ষক হিসেবে সংস্থাটির নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন।

এনজিও ব্যুরো সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজে নিয়োজিত হওয়াসহ বেশ কয়েকটি কারণে ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন সময় তথ্য চাওয়া হলেও তা ঠিকঠাকমতো উপস্থাপন করেনি।

অধিকার-এর নিবন্ধনের মেয়াদ ২০১৫ সালের ২৫ মার্চ শেষ হয়। নিবন্ধনের মেয়াদ শেষ হওয়ার আগের বছর ১৪ সেপ্টেম্বর সংগঠনটি তার নিবন্ধন নবায়নের আবেদন করে। এরপর নানা কারণে আবেদনটির বিষয়ে সিদ্ধান্ত ঝুলে ছিল।

পরে বিষয়টির নিষ্পত্তি চেয়ে উচ্চ আদালতে একটি আবেদন করে সংগঠনটি। আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ওই আবেদনটি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছিল। এখন অধিকার-এর আবেদনটি নিষ্পত্তি হয়ে যাওয়ায় উচ্চ আদালতে আবেদনের বিষয়টিও নিষ্পত্তি হয়ে যাবে বলে গণমাধ্যমে জানান এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম।

এনজিও ব্যুরো সূত্রে জানা গেছে, দেশের বিরুদ্ধে বিভিন্ন ইস্যু সৃষ্টি করে কথিত গুম-খুনসহ বিচারবহির্ভূত হত্যার বিষয়ে অধিকার তাদের নিজস্ব ওয়েবসাইটে যে তথ্য উপস্থাপন করেছে, তাতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নিদারুণভাবে ক্ষুণ্ন হয়েছে। তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য এনজিও ব্যুরো ব্যক্তির নাম ও পূর্ণাঙ্গ ঠিকানা চায়। তবে মামলার কারণ দেখিয়ে সংস্থাটি কোনো তথ্য প্রকাশ করেনি।

এ ছাড়া নিবন্ধনের জন্য প্রয়োজনীয় তথ্য, নতুন আইন অনুযায়ী আরোপিত বর্ধিত ফি ও ভ্যাট না দেওয়া, বৈদেশিক অনুদানে বাস্তবায়িত প্রকল্পের আটটি আর্থিক নিরীক্ষা প্রতিবেদনের ওপর আপত্তির কোনো জবাব বা ব্যাখ্যা না দেওয়া এবং তিনটি প্রকল্পে আর্থিক লেনদেন অসঙ্গতি বিষয়ে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের বিষয়ে যথাযথ জবাব না দেওয়াও অধিকার-এর নিবন্ধন নবায়নের আবেদন নামঞ্জুরের অন্যতম কারণ বলে জানা গেছে।

আবেদন নিষ্পত্তির আদেশে বলা হয়, ‘বৈদেশিক অনুদান (স্বেচ্চাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন ২০১৬ এর ধারা ৪(৪) মোতাবেক সংস্থা কর্তৃক দাখিলকৃত নিবন্ধন নবায়নের আবেদনপত্রে অসংগতি থাকা, সময় সময় চাহিত তথ্যাদির সঠিক জবাব/ব্যাখ্যা ও কাগজপত্র দাখিল না করা এবং রাষ্ট্রের সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে এমন কাজে সম্পৃক্ত থাকার কারণে সংস্থার কার্যক্রম সন্তোষজনক না হওয়ায় অধিকার নামীয় সংস্থা কর্তৃক দাখিলকৃত নিবন্ধন নবায়নের আবেদনটি বিবেচনা করার কোনো সুযোগ নেই। সংগত কারণেই তার সংস্থা কর্তৃক নিবন্ধন নবায়নের নিমিত্ত দাখিলকৃত ১৪/০৯/২০১৪ তারিখের আবেদনটি নির্দেশক্রমে এতদ্বারা নামঞ্জুর করা হলো।’

এর আগে, ২০১৮ সালের নভেম্বরে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসেবে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত সংগঠন ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করে। এনজিও বিষয়ক ব্যুরোতে নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ এর ৬ এর ২ উপধারা অনুযায়ী সংস্থাটির নিবন্ধন বাতিল করে ইসি।

২০১৩ সালে ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের সমাবেশ ভণ্ডুলের যৌথ অভিযানে ৬১ জন নিহত হওয়ার দাবি করেছিল আদিলুরের সংগঠন অধিকার। এ ঘটনার পর আলোচনায় আসে এনজিওটি। এ ঘটনায় তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় অধিকারের সম্পাদক আদিলুরকে গ্রেফতার করা হয়।

অধিকারের ওয়েবসাইটে একই বছরের ১০ জুন ৬১ জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়। ওই প্রতিবেদনে বিভিন্ন সময়ে নাশকতার পুরনো কিছু ছবিও যুক্ত করা হয়। ওই প্রতিবেদনের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীকে উসকানি ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে- ২০০৬ সালের তথ্যপ্রযুক্তি আইনের ৫৭(১)(২) ধারার অধিকারের বিরুদ্ধে মামলা হয়।

মামলায় গ্রেফতার হওয়ার দুই মাস পরে কারাবন্দি থেকে জামিনে মুক্তি পান আদিলুর।

সারাবাংলা/একে

অধিকার আদিলুর রহমান টপ নিউজ নিবন্ধন বাতিল নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর