Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাপের সাহায্যে পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুন ২০২২ ২৩:১৫

ঢাকা: অ্যাপের সাহায্যে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি। ‘সবার ঢাকা’ অ্যাপের মাধ্যমে পাওয়া অভিযোগের ভিত্তিতে জিআইএস ম্যাপিং করে সুনির্দিষ্ট স্থানে কীটনাশক প্রয়োগ, বর্জ্য অপসারণ এবং জলাশয়ের কচুরীপানা ও অন্যান্য আর্বজনা পরিষ্কার কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সোমবার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নিধনসহ অন্যান্য পরিচ্ছন্নতা কার্যক্রম তুলে ধরা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপের মাধ্যমে পাওয়া অভিযোগ ছাড়াও স্বাস্থ্য অধিদফতর কর্তৃক জরিপ প্রতিবেদন অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে মশার প্রজননস্থলে বিশেষ মশক বিরোধী অভিযান পরিচালনা করা হচ্ছে। এসব স্থানে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে সকালে টেমিফস কীটনাশকের মাধ্যমে লার্ভিসাইডিং এবং বিকেলে ম্যালাথিয়নের মাধ্যমে এডাল্টিসাইডিং করা হচ্ছে। বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বসাবাড়ির পানির মিটার বক্স ও জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করা হচ্ছে, যা তিন মাস পর্যন্ত মশার লার্ভা প্রতিরোধে কার্যকর।

এডিসের পাশাপাশি ম্যালেরিয়া প্রতিরোধে কিউলেক্স মশার প্রকোপ নিয়ন্ত্রণে নিয়মিত নর্দমা ও জলাশয়ে ম্যালেরিয়া অয়েল-বি স্প্রে করা হচ্ছে। সম্ভাব্য উৎসস্থল ও বাসাবাড়িতে মশার বিস্তার রোধে নিয়মিত নোটিশ দেওয়া হচ্ছে। এছাড়াও ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা ও ক্ষেত্রবিশেষে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি নিয়মিত মামলা রুজু করছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকার শতভাগ ড্রেন, নালা, খাল ও জলাশয়ে গাপ্পি মাছ অবমুক্ত করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। এছাড়া নগরবাসীর সাচ্ছন্দ্য ও স্বাস্থ্য সুরক্ষার নিমিত্তে সচেতনতামূলক লিফলেট, স্টিকার, হ্যান্ডবিল ইত্যাদি বিতরণ করা হয়েছে।

সারাবাংলা/আরএফ/পিটিএম

অ্যাপ ডিএনসিসি পরিচালনা পরিচ্ছন্নতা অভিযান পরিষ্কার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর