Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দিনের বেশি কোনো গাড়ি রিকুইজিশন করতে পারবে না পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জুন ২০২২ ২২:৩০

ঢাকা: কোনো গাড়ি সাত দিনের বেশি সময়ের জন্য রিকুইজিশন করা যাবে না এবং রিকুইজিশনকৃত গাড়ি কোনো ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এমন রায় দিয়েছেন। ২০১৯ সালের ৩১ জুলাই দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি সম্প্রতি প্রকাশিত হয়েছে বলে বুধবার (৮ জুন) জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। ডিএমপির পক্ষে ছিলেন আইনজীবী মোশতাক হোসেন। অ্যামিকাস কিউরি ‍হিসেবে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এম আমিরুল ইসলাম ও ফিদা এম কামাল।

জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে কয়েক দফা গাইডলাইন অনুসরণ করতে বলেছেন।’

সেগুলো হলো: ডিএমপি আইনে রিকুইজিশন করার ক্ষমতা ডিএমপি কমিশনারের। গাড়ি শুধুমাত্র জনস্বার্থে ব্যবহার করতে হবে, ব্যক্তিগত কাজে বা অন্য উদ্দেশ্যে গাড়ি ব্যবহার করা যাবে না। ব্যক্তিগত, কোম্পানি বা প্রতিষ্ঠানের গাড়ি রিকুইজিশন করার ক্ষেত্রে মালিককে কারণ উল্লেখ করে আগে নোটিশ দিতে হবে।

রিকুইজিশন করা গাড়ি যে উদ্দেশ্যে করা হয়েছে তার বাইরে কোনো পুলিশ অফিসার বা তাদের পরিবার ব্যক্তিগত প্রয়োজনে গাড়ি ব্যবহার করতে পারবেন না। কোনো গাড়ি সাত দিনের বেশি সময়ের জন্য রিকুইজিশন করা যাবে না। রিকুইজিশনে থাকার সময় গাড়ির তেল ও আনুষঙ্গিক খরচ রিকুইজিশনকারী কর্তৃপক্ষকে বহন করতে হবে।

ডিএমপির মাধ্যমে একটি কমিটি গঠন করে রিকুইজিশনকৃত গাড়ির ক্ষতিপূরণ এবং ডেইলি অ্যালাউন্স নির্ধারণ করতে হবে। ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ দিতে হবে। কোনো গাড়ি ক্ষতিগ্রস্ত হলে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। এ জন্য কর্তৃপক্ষ ডিএমপিকে তহবিল দেবে।

রিকুইজিশনের বিষয়ে কোনো অভিযোগ এলে তদন্ত করে ব্যবস্থা নিতে হবে। রোগী বহনকারী, পঙ্গু বা এয়ারপোর্টের বিদেশগামী যাত্রী বহনকারী গাড়ি রিকুইজিশন করা যাবে না। রিকুইজিশনকৃত গাড়ির রেজিস্টার মেইন্টেইন করতে হবে। যেখানে বিস্তারিত তথ্য থাকবে।

রায় পাওয়ার ৯০ দিনের মধ্যে এই গাইডলাইন প্রজ্ঞাপন আকারে সংশ্লিষ্ট সকল স্টেশনের অফিসারকে পাঠাতে ডিএমপি কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১০ সালে পুলিশ কর্তৃক ৩৮০টি গাড়ি রিকুইজিশনের খবর গণমাধ্যমে প্রকাশিত হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশের ১০৩ (ক) ধারার অধীনে পুলিশ গাড়ি রিকুইজিশনের বিধান নিয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে হাইকোর্টে এই রিট দায়ের করা হয়।

এ রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৩ মে রুল জারি করে করেন। পরে ২০১৯ সালের ৩১ জুলাই রুলের শুনানি শেষে রায় দেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে গাড়ি রিকুইজিশনকৃত গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না এবং সাতদিনের বেশি সময়ের জন্য গাড়ি রিকুইজিশন করা যাবে না। এ ছাড়াও রায়ে আরও এক গুচ্ছ নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/একে

গাড়ি রিকুইজিশন ডিএমপি পুলিশ কমিশনার হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর