Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবারও কিউএস র‍্যাঙ্কিংয়ে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

ঢাবি করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ১৫:৫২

ঢাবি: ২০২৩ সালের কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়নি দেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটির প্রকাশিত বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে গতবারের মতো এবারও ৮০০১ থেকে ১০০০তম অবস্থানের মধ্যে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

কিউএস’র ওয়েবসাইটে গতকাল বুধবার (৮ জুন) প্রকাশিত র‍্যাঙ্কিং থেকে এ তথ্য পাওয়া যায়। সংস্থাটি বিশ্বসেরা প্রায় ১ হাজার ৫০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তবে ৫০০তম অবস্থানের পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর সুনির্দিষ্ট অবস্থান সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি সংস্থাটি।

২০১২ সালের পর থেকে কিউএস র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান নিম্নগামী। ২০১২ সালে কিউএস’র তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ এর মধ্যে। ২০১৪ সালে তা পিছিয়ে ৭০১তম অবস্থানের পরে চলে যায়।

এদিকে, সদ্য প্রকাশিত তালিকায় ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে দেশের শীর্ষ দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি।

প্রকাশিত তালিকায় এবারে সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের পাঁচটিই যুক্তরাষ্ট্রের। এছাড়া বাকি পাঁচটির মধ্যে যুক্তারাজ্যের ৪টি এবং সুইজারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। গতবারের মতো এবারও তালিকার এক নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

এছাড়া ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২৩’এ শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রতিবেশী দেশ ভারতের ৯টি ও পাকিস্তানের তিনটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিকে মানদণ্ড ধরে বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করে প্রতিষ্ঠানটি।

সারাবাংলা/আরআইআর/এনএস

কিউএস র‍্যাঙ্কিং ২০২৩

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর