Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষায় বরাদ্দ বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ১৬:১৬

ঢাকা: জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ বাড়িয়েছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন খাতগুলোতে এবার মোট ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি গত বছরের তুলনায় মোট ৯ হাজার ৪৯৫ কোটি টাকা বেশি। গতবার শিক্ষা খাতে বরাদ্দ ধরা হয়েছিল ৭১ হাজার ৯৫৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে আসন্ন অর্থ বছরের বাজেট বক্তৃতায় শিক্ষাখাতে বরাদ্দের বিষয়টি তুলে ধরেন অর্থমন্ত্রী।

এ বিষয়ে মুস্তফা কামাল বলেন, ২০২২-২৩ অর্থ বছরে শিক্ষা খাতের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য এবার ৩১ হাজার ৭৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আগের বার এই বরাদ্দ করা হয়েছিল ২৬ হাজার ৩১৪ কোটি টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থ বছর এই বরাদ্দ ৩৬ হাজার ৪৮৭ কোটি টাকা ছিল বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জন্য ৯ হাজার ৭২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আগের বার এই খাতে ৯ হাজার ১৫৩ কোটি টাকা বরাদ্দ ছিল।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা।

সারাবাংলা/টিএস/এনএস

২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় বাজেট ২০২২-২৩ জাতীয় সংসদ বাজেট ২০২২-২৩

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর