Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বই ছাপাতে খরচ বাড়বে

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ২১:৫১

ঢাকা: আগামী ২০২২-২৩ অর্থবছরে প্রিন্টিং প্লেটে আমদানি শুল্ক ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এতে করে ছাপার খরচ বাড়তে পারে।

এর আগে, ফটোগ্রাফিক প্লেট, ফিল্ম, পেপার আমদানিতে শুল্ক ১০ শতাংশ এবং প্রিন্টিং প্লেটে আমদানি শুল্ক ১ শতাংশ ছিল। উভয় পণ্য প্রায় একইরকম এবং একই কাজে ব্যবহৃত হয়। ফলে শুল্ক হারে পার্থক্য থাকায় রাজস্বহানির সুযোগ তৈরি হয়। তাই প্রিন্টিং প্লেটে আমদানি শুল্ক ১ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টার দিকে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিকেল ৩টার দিকে একাদশ জাতীয় সংসদের ১৮তম (বাজেট) অধিবেশন শুরুর পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমোদনক্রমে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

নতুন বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

সারাবাংলা/একে

২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় বাজেট টপ নিউজ বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর