Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তাবিত বাজেটকে ‘ভালো ও কল্যাণমুখী’ বলছে এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ২২:৪০

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটকে ‘ভালো ও কল্যাণমুখী বাজেট’ হিসেবে অভিহিত করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

বৃহস্পতিবার (৯ জুন) রাজধানীর মতিঝিলের এফবিসিসিআই কার্যালয়ের বোর্ড রুমে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এদিন বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনের কার্যক্রম শুরু হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অনুমতি নিয়ে প্রস্তাবিত বাজেটটি উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত এই বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। বর্তমান সরকার সবসময় বাজেটে কিছু উপহার দেওয়ার চেষ্টা করে। সাধারণ মানুষের উপকারের জন্য বাজেটে অনেক প্যাকেজ নিয়ে এসেছে সরকার।

তিনি বলেন, সরকার চেষ্টা করেছে একটি ভালো বাজেট উপহার দিতে। আর আমাদের বর্তমান পরিস্থিতিও বুঝতে হবে। গত বছর আর এই বছরের চিত্র এক না। এখন একটি অস্বাভাবিক সময় চলছে। তারপরও সরকার ভালো বাজেট দেওয়ার চেষ্টা করেছে। আমি অবশ্যই মনে করি, এটি একটি ভালো ও কল্যাণমূলক বাজেট হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বাজেট বাস্তবায়নে সক্ষমতা অর্জনের যে চ্যালেঞ্জ আছে, সে জায়গায় আমাদের কাজ করতে হবে। সারা পৃথিবীর সব দেশের বাজেটেই ঘাটতি থাকে। তুলনামূলক বিচারে আমাদের এই বাজেটে ঘাটতি বেশি না।

ব্যবসায় ইনোভেশন, দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য রাজধানীর হাটখোলায় একটি সেন্টার (ভবন) রয়েছে। সেই ইনোভেশান সেন্টারের জন্য বাজেটে ৫০ কোটি টাকা বরাদ্দ রাখায় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

‘কালো টাকা’ সাদা করাকে অপছন্দ করেন উল্লেখ করে জসিম উদ্দিন বলেন, আমি কালো টাকা সাদা করাটাকে পছন্দ করি না। আমি মনে করি— এতে সৎ ব্যবসায়ী, যারা সৎভাবে ব্যবসা করেন, তারা এতে হতাশ হন।

বাজেট পরবর্তী এই পর্যালোচনা অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের অন্যান্য পরিচালকসহ সংগঠনের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

২০২২-২৩ অর্থবছরের বাজেট এফবিসিসিআই বাজেট ২০২২-২৩ বাজেট প্রতিক্রিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর