Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে কমছে বিষের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ২৩:১৩

ঢাকা: দেশের বাজারে কীটনাশকের দাম আরও কমতে পারে। ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে কৃষিকাজে ব্যবহৃত কীটনাশক, বালাইনাশক ও ছত্রাকনাশক উৎপাদনে ব্যবহৃত উপাদানের দাম কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব দিয়েছেন। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, ‘নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক কৃষিকার্যে ব্যবহার্য কীটনাশক, ছত্রাকনাশক ও বালাইনাশক উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি।’

এছাড়া কৃষিকাজে ব্যবহৃত কীটনাশক প্রস্তুতে ব্যবহৃত কতিপয় কাঁচামালের বিদ্যমান রেয়াতি সুবিধা সম্প্রসারণের প্রস্তাব করা হয়েছে বলেও জানিয়েছেন আ হ ম মুস্তফা কামাল।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

 

বাজেটে কৃষি খাতে যত সুবিধা

 

নতুন বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

২০২২-২৩ অর্থবছরের বাজেট কৃষিখাত বাজেট বাজেট উপস্থাপন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর