Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

র‍্যাংকিংয়ের দিকে আগ্রহ নেই: ঢাবি উপাচার্য

ঢাবি করেসপন্ডেন্ট
১১ জুন ২০২২ ১৪:২০

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ছবি: সারাবাংলা

ঢাবি: বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ের দিকে কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের গবেষণা, বিদেশি শিক্ষার্থী, বিদেশি শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান নিয়ে কাজ করা খুব জরুরি বলে উল্লেখ করেন তিনি।

শনিবার (১১ জুন) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা চলাকালীন হল পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন ঢাবি উপচার্য।

বিজ্ঞাপন

এ বিষয়ে ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আমরা শিক্ষার গুণগত মান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ করতে চাচ্ছি। আন্তর্জাতিক পরিমণ্ডলে র‍্যাংকিংয়ের জন্য যে প্যারামিটারগুলো আছে- গবেষণা, বিদেশি শিক্ষার্থী, বিদেশি শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান নিয়ে কাজ করা খুব জরুরি। তাই র‍্যাংকিংয়ের দিকে আমাদের কোনো আগ্রহ নেই।’

তিনি আরও বলেন, ‘যে প্যারামিটারগুলো দিয়ে র‍্যাংকিং করা হয় সেগুলোর সমস্যা নিরসন না ঘটিয়ে, সেগুলোর যথাযথ প্রতিফলন না করে র‍্যাংকিংয়ের প্রত্যাশা করা খুবই দুরূহ।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‘ঘ’ ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহম্মদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রকাশিত ২০২৩ সালে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং-এ প্রথম ৮০০র মধ্যে জায়গা করে নিতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে দেশের বিভাগীয় শহরগুলোতে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বেলা ১১টায় শুরু হয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সাড়ে ১২টা পর্যন্ত। এবার ‘ঘ’ ইউনিটের মোট ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৮ হাজার ৪৫ জন। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৫৮ জন।

এর আগে গতকাল শুক্রবার ঢাবির বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, গত ৩ জুন বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং গত ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সারাবাংলা/আরআইআর/এনএস

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর