Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুসিকে মক ভোটিং: ইভিএম-এ ভোট দিয়ে খুশি ভোটাররা

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২২ ২৩:৩৫

ফাইল ছবি

কুমিল্লা: ১৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে প্রশিক্ষণের জন্য ১০৫টি কেন্দ্রে একযোগে মক ভোটিংয়ের আয়োজন করা হয়। সকালে এই মক ভোটিংয়ে ভোটারদের খুব একটা বেশি দেখা না গেলেও বেলা গড়ার সঙ্গে সঙ্গে সংখ্যাগতভাবে কিছুটা বাড়তে থাকে। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বোতাম চেপে পরীক্ষামূলকভাবে ভোট দিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ মানুষরা।

বিজ্ঞাপন

সোমবার (১৩ জুন) সকাল ১০টা থেকে এই মক ভোটিং কার্যক্রমের আয়োজন করে নির্বাচন কমিশন।

এদিন সকাল ১০ টার দিকে নগরীর বিভিন্ন কেন্দ্রে মক ভোটিংয়ে সাধারণ মানুষদের তেমন উপস্থিতি দেখা যায়নি। পরবর্তী সময়ে এই সংখ্যা বাড়তে থাকে। একাধিক কেন্দ্রে ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায় তাদের সন্তুষ্টির কথা। অনেকে ভাবছেন প্রচলিতভাবে দেওয়া ব্যালট বাক্সের ভোটের তুলনায় ইভিএমে ভোট দেওয়া সহজ। একইসঙ্গে কম সময় লাগার বিষয়েও জানান তারা।

নগরীর কুমিল্লা মডার্ন স্কুল কেন্দ্রে মক ভোট দিতে আসা জাভেদ ইসলাম জানান, ‘তুলনামূলক কম সময়ে ভোট দিতে পেরেছি। একইসঙ্গে যে প্রক্রিয়ায় ভোট দিলাম সেটাও সহজ অনেক। মাত্র ২২ থেকে ২৫ সেকেন্ডের মতো লাগল।’

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা জিলা স্কুলসহ একাধিক কেন্দ্রে দেখা গেছে ভোটারের কম উপস্থিতি। কুমিল্লা সিটি করপোরেশনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন, ‘মক ভোটিংয়ে ভোটাররা ইভিএমের প্রতি সন্তুষ্টি জানিয়েছেন। আগামী ১৫ জুন কুমিল্লা সিটি নির্বাচনে পাঁচ মেয়র এবং সাধারণ কাউন্সিলর ও নারী কাউন্সিলর মিলে ১৪৯ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন নির্বাচন কমিশনের অধীনে প্রথমবারের মতো ১০৫টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ৬৪০টি কক্ষে ভোটগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে দুই লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার ভোট দেবেন।’

তিনি বলেন, ‘সোমবার (১৩ জুন) রাত আটটায় শেষ হয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের প্রচার। কেন্দ্রে কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন সম্পন্ন হবে মঙ্গলবার। ১০৫টি কেন্দ্রে শুধু পুলিশের সদস্যই নিয়োজিত থাকবে তিন হাজারের বেশি। এছাড়া সাদা পোশাকের পুলিশ, র‍্যাব, বিজিবি ও আনসার সদস্যরাও থাকবেন কেন্দ্র পাহারা ও টহলে।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ জুন। এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এসবি/পিটিএম

ইভিএম কুসিক নির্বাচন খুশি ভোট ভোটাররা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর