Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আম নিয়ে ছুটল ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২২ ২২:৪১

রাজশাহী: চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে ঢাকায় আম নিয়ে যেতে চালু হলো ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে প্রতিদিন এই ট্রেন রাজশাহী হয়ে ঢাকা যাবে। রহনপুর থেকে প্রতি কেজি আম এক টাকা ৩১ পয়সা এবং পরবর্তী স্টেশনগুলো থেকে প্রতি কেজি ১ টাকা ১৭ পয়সায় আম পরিবহন করা যাবে এই ট্রেনে।

সোমবার (১৩ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহী রেলওয়ে স্টেশনে এই ট্রেনের উদ্বোধন ঘোষণা করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র লিটন বলেন, আমের মৌসুমকে কেন্দ্র করে গত কয়েকবছরের মতো এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হলো। কিন্তু সবসময়ই যেন এ অঞ্চল থেকে কৃষিপণ্য পরিবহনের জন্য একটি মালবাহী ট্রেন চলে, সেই চেষ্টা আমরা করে আসছি। এতে রাজশাহীর মানুষ উপকৃত হবে। আশা করছি, এই ট্রেনও চালু হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক আবদুল জলিল, জেলার পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

এর আগে, বিকেলে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ট্রেনটি আম নিয়ে ছেড়ে আসে। আম ছাড়াও শাক-সবজি, দেশীয় ফলমূল ও ডিমসহ পার্সেল হিসেবে অন্যান্য মালামাল পরিবহন করা যাবে এই ট্রেনে। ট্রেনটিতে বগি আছে আটটি। প্রতিদিন রহনপুর থেকে ট্রেনটি যাত্রা শুরু করবে বিকাল ৪টায়। ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৭টায়। ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ১টা ৪৫ মিনিটে।

বিজ্ঞাপন

এই ট্রেনে রহনপুর থেকে প্রতি কেজি আম পরিবহন করা যাবে এক টাকা ৩১ পয়সায়। আর রাজশাহী, আড়ানী, সারদা ও আব্দুলপুর থেকে ভাড়া পড়বে এক টাকা ১৭ পয়সা। গত কয়েকবছর ধরেই আমের মৌসুমে কিছু দিনের জন্য ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু করা হয়। ট্রেনটিতে রেলওয়ের আইনে পার্সেল মালামাল হিসেবে গণ্য অন্যান্য জিনিসপত্রও বহন করা যায়।

সারাবাংলা/টিআর

উদ্বোধনী অনুষ্ঠান মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর