Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

“সাংবাদিকতায় এসে কেউ ‘সাংঘাতিক’ হতে পারবে না”

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২২ ২২:৫৯

রাজশাহী: বাংলদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, “সাংবাদিকদের নিয়ম-নীতির মধ্যে কাজ করতে হবে। সাংবাদিকতার পেশায় এসে কেউ ‘সাংঘাতিক’ হতে পারবে না। এগুলোর কোনো সুযোগ নেই।”

সোমবার (১৩ জুন) রাত ৮টার দিকে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, বাংলাদেশে এখন চাওয়ালা, দোকানি সবাই যেন সাংবাদিক। এভাবে চলতে পারে না। আমরা এরই মধ্যে পিআইবি ও প্রেস কাউন্সিলের মাধ্যমে সারাদেশের সাংবাদিকদের তালিকা করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, টেলিভিশন ও অনলাইনের সাংবাদিকদের তালিকা করব। আমরা প্রিন্ট মিডিয়ার তালিকা করব। সাংবাদিকদের নীতিমালা মেনেই কাজ করতে হবে। অন্য পেশায় থেকে যারা সাংবাদিকতা করছেন, তাদের অবদান অস্বীকার করছি না। তবে সাংবাদিকতাই একমাত্র পেশা হওয়া উচিত। এক সময় সেটাই হবে।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, সাংবাদিককে অন্তত গ্র্যাজুয়েট হতে হবে। পাঁচ বছর কোনো মূলধারার সংবাদপত্রের সঙ্গে কাজ করলে তার জন্য এই যোগ্যতা শিথিলযোগ্য হতে পারে। প্রতিটি তালিকা ডিসি অফিস, সাংবাদপত্র থেকে নেওয়া হবে। আবার যাচাই-বাছাই করেই সাংবাদিক পরিচয় দেওয়া হবে। এই জন্য প্রতি ছয় মাস পর পর তদন্ত করা হবে।

মতবিনিময়ের শুরুতে আরইউজের পক্ষ থেকে প্রেস কাউন্সিলর চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে তাকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

এ সময় আরইউজে সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তানজিমুল হক, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান আলম, আরইউজের কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বাংলদেশ প্রেস কাউন্সিল বিচারপতি নিজামুল হক নাসিম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর