Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবি ব্যাংকের ১৫ কর্মকর্তাকে গ্রেফতারে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২২ ১৪:১৩

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: এবি ব্যাংকের ১৭৬ কোটি ১৮ লাখ টাকা আত্মসাতের ঘটনায় দুদকের দায়ের করা মামলায় ব্যাংকটির ১৫ কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই নির্দেশনা বাস্তবায়ন না করায় এ বিষয়ে দুদক চেয়ারম্যান, আইজিপি ও পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত এসপির কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৪ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

বিজ্ঞাপন

আসামিরা হলেন- মো. এরশাদ আলী (৫৩), এবিএম আব্দুস সাত্তার (৬২), আনিসুর রহমান (৬০), মো. রুহুল আমিন (৪৭), ওয়াসিকা আফরোজী (৫৯), মুফতি মুস্তাফিজুর রহমান (৪৯), সালমা আক্তার (৬৩), মোহাম্মদ এমারত হোসেন ফকির (৪৫), মো. তৌহিদুল ইসলাম (৩৮), শামীম এ মোরশেদ (৫০), খন্দকার রাশেদ আনোয়ার (৪৫), সিরাজুল ইসলাম (৩৯), মাহফুজ উল ইসলাম (৪৩), মশিউর রহমান চৌধুরী (৬১), শামীম আহমেদ চৌধুরী।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী গোলাম আব্বাস চৌধুরী দুলাল। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও আন্না খানম করি।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন জানান, এবি ব্যাংকের ১৭৬ কোটি টাকা ঋণ নিয়ে আত্মাসাৎ করা হয়। এ ঘটনায় এর আগে আসামিদের গ্রেফতারের নির্দেশনা থাকলেও সে বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। সে বিষয়ে দুদক চেয়ারম্যান, পুলিশের আইজিপি ও পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত এসপির কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন আদালত। আগামী ২৬ জুন এ বিষয়ে আদালতে ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে।

এর আগে, গত ৭ ডিসেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ ১৫ জনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

পরে আইনজীবী খুরশিদ আলম খান জানান, প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হয় এবি ব্যাংকের ১৬৬ কোটি টাকা আত্মসাৎ হয়েছে। এই সূত্র ধরে গত ৯ জুন একটি মামলা হয়। ওই মামলায় ১৭ জনকে আসামি করা হয়। এই ১৭ জনের মধ্যে আসামি শহীদুল ইসলাম ও আব্দুর রহিম আগাম জামিনের আবেদন করেন। আগাম জামিনের পরে তারা নিম্ন আদালতে আত্মসমর্পন করেন। নিম্ন আদালত তাদেরকে জেলে পাঠিয়ে দেন। এরপর জেল থেকে তারা জামিন চেয়ে নিয়মিত আপিল দায়ের করেন। আজ আদালতে শুনানি শেষে আদালত এ দুজনের জামিন প্রশ্নে রুল দেন।

একইসঙ্গে ১৫ আসামিকে গ্রেফতারের জন্য পুলিশের প্রতি নির্দেশ দেন। পাশাপাশি এই ১৫ জন যাতে বিদেশে পালিয়ে যেতে না পারে সেজন্য বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এ বিষয়ে ইমিগ্রেশন কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছিল।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

এবি ব্যাংক টপ নিউজ হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর