Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

থাইল্যান্ডে গাঁজার চারা বিতরণ শুরু, আবেদন ৩ লাখ পরিবারের

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুন ২০২২ ১৬:৪৫

গাঁজার চারা বিতরণ করার পর সবার সঙ্গে সেলফি তোলেন স্বাস্থ্যমন্ত্রী আনুতিন চার্নভিরাকুল, ছবি: দ্য ওয়াশিংটন পোস্ট

থাইল্যান্ডে ফ্রিতে গাঁজার চারা বিতরণ শুরু করেছে দেশটির সরকার। প্রথম পর্যায়ে ১০০ জনের মধ্যে চারা বিতরণ করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আনুতিন চার্নভিরাকুল। সারাদেশে ১০ লাখ চারা বিতরণের পরিকল্পনা রয়েছে থাই সরকারের। ইতোমধ্যে তিন লাখ ৫০ হাজার পরিবার গাঁজা চাষের জন্য বিবন্ধন করেছেন বলে জানিয়েছেন তিনি। খবর দ্য ওয়াশিংটন পোস্ট।

দেশটিতে ওষুধ উৎপাদনের জন্য গাঁজার চাষ ও মজুদের বৈধতা দেওয়ার পর গত শুক্রবার (১০ জুন) চারা বিতরণ কার্যক্রম শুরু করা হয়ে। দেশটিতে গাঁজা বৈধ করার পেছেনে গুরুত্বপূর্ণ ভূমিকা পলান করেছেন আনুতিন চার্নভিরাকুল।

বিজ্ঞাপন

দেশটির উত্তর-পূর্ব প্রদেশের বুড়িরামে অনুষ্ঠিত একটি মেলা ও প্রদর্শনীতে সভাপতিত্ব করেন আনুতিন। সেখানেই বিনামূল্যে গাঁজার চারা বিতরণ করেন তিনি। এলাকাটি তার দল ভুমজাই থাই পার্টির শক্ত ঘাঁটি বলে পরিচিত।

গাজাঁর চাষ কৃষকদের আয় বাড়াবে বলেও উল্লেখ করেন আনুতিন চার্নভিরাকুল। দেশটির কৃষিপ্রধান উত্তর-পূর্বাঞ্চলের নিম্ন আয়ের কৃষকদের সমর্থনে আদায়ে তৎপর তার দল।

অনুষ্ঠানে বক্তৃতাকালে স্বাস্থ্যমন্ত্রী আনুতিনর গাঁজাকে বৈধ দেওয়ার বিষয়ে কথা বলার সময় উপস্থিত হাজার হাজার জনতা উল্লাস প্রকাশ করেছিল। তিনি বলেছিলেন, গাঁজার চাষে ‘চাষি, সম্প্রদায়ের কৃষক এবং ব্যসায়ীরা’ অর্থনৈতিকভাবে লাভবান হবেন।

এছাড়াও ইতোমধ্যে দেশটিতে তিন লাখ ৫০ হাজার পরিবার গাঁজা চাষের জন্য নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন আনুতিন চার্নভিরাকুল।

আরও পড়ুন: থাইল্যান্ডে বৈধতা পেল গাঁজার ব্যবসা

সরকারি কর্মকর্তারা জানান, গাঁজা চাষের প্রসার ঘটাতে আগামী ছয় মাসের মধ্যে কৃষি বিভাগের আঞ্চলিক অফিসের মাধ্যমে দেশব্যাপী ১০ লাখ চারা বিতরণ করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ৯ জুন (বৃহস্পতিবার) গাঁজা চাষের বৈধতার বিষয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়, গাঁজা উৎপাদন এবং বিপণনে বৈধতা দেশটির কৃষি এবং পর্যটন খাতে নতুন দিগন্ত উন্মোচন করবে। একইসঙ্গে, সরকারিভাবে নাগরিকদের মধ্যে ১০ লাখ গাঁজা গাছের চারা বিতরণ করা হবে।

এ ব্যাপারে থাইল্যান্ডের উপ প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চারনবিরাকুল সামাজিক যোগাযোগের মাধ্যমে বলেছিলেন, এই সুযোগ কাজে লাগিয়ে রাষ্ট্র এবং নাগরিকরা উপার্জনের নতুন মাধ্যমে প্রবেশ করতে পারবে।

সারাবাংলা/এনএস

গাঁজা চাষ থাইল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর