Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে নজিরবিহীন নিরাপত্তা

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২২ ১৯:১১

ঢাকা: পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ঢাকাসহ সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে পদ্মা সেতুর দুই পাড়ে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মূল সেতু ঘিরে নিরাপত্তা দিচ্ছে সেনাবাহিনী। আর সেতুর দুই পাড়ের এলাকায় পুলিশ ও র‌্যাব গড়ে তুলেছে নিরাপত্তা বলয়।

সেতু কর্তৃপক্ষ বলছে, ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের দিন মাওয়া ঘাট দিয়ে চলাচলকারীদের বিকল্প রুট পাটুরিয়া ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। ওই দিন মাওয়া ঘাট দিয়ে কোনো গাড়ি চলাচল করবে না।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রামই) কৃষ্ণ পদ রায় সারাবাংলাকে বলেন, ‘পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে রাজধানীতে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রত্যেক থানা পুলিশকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। তল্লাশি চৌকি বসিয়ে চেক করতে বলা হয়েছে। বিশেষ করে বিভিন্ন মেস ও আবাসিক হোটেলগুলোতে নজরদারি বাড়াতে বলা হয়েছে। যাতে কেউ পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে কোনো ধরণের নাশকতা চালাতে না পারে, সেজন্য গোয়েন্দা নজরদারিও বৃদ্ধি করা হয়েছে।’

মতিঝিল বিভাগের উপ-কমিশনারের আব্দুল আহাদ সারাবাংলাকে বলেন, ‘ডিএমপির নির্দেশে নিরাপত্তা বাড়ানো হয়েছে। কোনো সন্দেহজনক ব্যক্তি পাওয়া গেলে তাকে আটক করা হচ্ছে। গত দুই তিন দিনে বেশ কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আবাসিক হোটেল, মেসসহ বিভিন্ন জায়গায় অভিযান চলছে। আগে যারা বর্ডার ছিলেন তাদের সঙ্গে নতুন করে কেউ উঠেছে কি না, উঠলেও তারা কী কাজে, কেন এসেছেন তার তথ্য নেওয়া হচ্ছে।’

যাত্রাবাড়ী থেকে পদ্মা সেতুর এক্সপ্রেসওয়ে শুরু। উদ্বোধনের দিন ওই সড়্কেই মানুষের স্রোত থাকবে বলে জানিয়েছে সরকার। ওই পথে যাতায়াতকারী অতিথিরা যাতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হোন সেজন্য পুরো এক্সপ্রেসওয়ে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অন্য এলাকা থেকে ট্রাফিক সার্জেন্টসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের এনে দায়িত্ব দেওয়া হয়েছে। সব সময় চলছে সমন্বয় বৈঠক। পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে কেউ যেন ন্যূনতম অপ্রীতিকর কোনো ঘটনা ঘটাতে না পারে সেজন্যই এই ব্যবস্থা।

একটি গোয়েন্দা সংস্থার বরাতে জানা যায়, দেশের সবকটি গোয়েন্দা সংস্থার সদস্যরা পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে মাঠে কাজ করছে। সেতুর আশেপাশের এলাকায় তারা নজিরবিহীন দায়িত্ব পালন করছে। পাশাপাশি পুলিশ, র‌্যাব, আনসারসহ সবাই মিলে পুরো এলাকা ঘিরে রেখেছে। মূল সেতু পাহারায় রয়েছে সেনাবাহিনীর সদস্যরা। উদ্বোধনী অনুষ্ঠানের পুরো আয়োজনও সেনাবাহিনীর তত্ত্বাবধানেই হবে।

পুলিশ সদর দফতরের ডিআইজি হায়দার আলী খান বলেন, ‘পদ্মা সেতুর উদ্বোধনকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। একটি চক্রান্তকারী গোষ্ঠী ওই দিন সারাদেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে দৃষ্টি ভিন্ন দিকে নিতে পারে এমন আশঙ্কায় সারাদেশে নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে। একইসঙ্গে সাইবার ওয়ার্ল্ডে নজরদারি বাড়ানো হয়েছে। সাইবার জগতে কেউ যেন উদ্ভট ও বানোয়াট তথ্য ছড়াতে না পারে সেজন্য পুলিশের সাইবার ইউনিট সার্বক্ষণিক কাজ করছে।’

এক প্রশ্নের জবাবে ডিআইজি বলেন, ‘পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে সুনির্দিষ্ঠভাবে কোনো জঙ্গি হামলার আশঙ্কা নেই। আমরা সাইবার ওয়ার্ল্ডসহ সবখানেই নজরদারি অব্যাহত রেখেছি। কোনো থ্রেট নেই। তারপরও আমরা উসকানিদাতা চক্রগুলোর বিরুদ্ধে সোচ্চার রয়েছি।’ জঙ্গিদের সাইটগুলোও মনিটরিং করা হচ্ছে বলে জানান তিনি।

সারাবাংলা/ইউজে/পিটিএম

উদ্বোধন নিরাপত্তা পদ্মা সেতু


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর