Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোশাররফের পদত্যাগ, বিমা কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান জয়নুল বারী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জুন ২০২২ ১৫:২৫

ঢাকা: বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারী। সাবেক এই সচিবের অবসরোত্তর ছুটি বাতিল করে আগামী তিন বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৫ জুন) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মোহাম্মদ জয়নুল বারীর অবসরোত্তর ছুটির অবশিষ্টাংশ বাতিল করে অনান্য সকল প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরকবর্তী তিন বছর মেয়াদে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চেয়ারম্যানের পারিশ্রমিক, ভাতা ও অনান্য শর্তাদি সরকারের সম্পাদিত চুক্তির মাধ্যমে স্থীরিকৃত হবে। জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে।

তার চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বিসিএস নবম ব্যাচের প্রশাসন ক্যাডার জয়নুল বারী সর্বশেষ পরিকল্পনা বিভাগের সচিব ছিলেন। তার আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার, কক্সবাজারের জেলা প্রশাসক, চটগ্রামের জেলা প্রশাসক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

এর আগে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে অনেকটা বাধ্য হয়ে নির্ধারিত সময়ের ১৫ মাস আগে গতকাল ১৪ জুন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন অর্থমন্ত্রণালয় কাছে পদত্যাগ করেন। ড. এম মোশাররফ হোসেন ২০১৮ সালের ৪ এপ্রিল আইডিআরএ’র সদস্য (লাইফ) হিসেবে নিয়োগ পান। এরপর ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর তাকে তিন বছরের জন্য সংস্থাটির চেয়ারম্যান পদে নিয়োগ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আগামী ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হওয়ার কথা। তবে মেয়াদ শেষ হওয়ার ১৫ মাস আগেই তিনি পদত্যাগ করলেন।

জানা গেছে, আইডিআরএ‘র চেয়ারম্যানের দায়িত্ব পেয়েই ডেল্টা লাইফ নিয়ে বিতর্কে জড়ান তিনি। ২০২০ সালের ৮ ডিসেম্বর ডেল্টা লাইফের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ করা হয়, আইডিআরএ চেয়ারম্যান এম মোশাররফ হোসেন ৫০ লাখ টাকা ঘুস দাবি করেছে। এছাড়াও সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এম মোশাররফের বিরুদ্ধে ৪০ কোটি টাকার বেশি দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পেয়েছে বলে আদালতে জমা দেওয়া প্রতিবেদন উল্লেখ করেছে। দুদকেও এই প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ১ জুন দুদক থেকে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আইডিআরএ চেয়ারম্যানের কাছে সম্পদের হিসাব চাওয়া হয়েছে। এই অবস্থার মধ্যে গতকাল তিনি পদত্যাগ করেন।

সারাবাংলা/জিএস/এএম

আইডিআরএ বিমা কর্তৃপক্ষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর