Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্লোবাল ইসলামী ব্যাংকের ৪২৫ কোটি টাকার আইপিও অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২২ ২২:৫২

ঢাকা: গ্লোবাল ইসলামী ব্যাংককে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে থেকে ৪২৫ কোটি টাকা তুলে নিতে পারবে।

বুধবার (১৫ জুন) বিএসইসির ৮২৭তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, গ্লোবাল ইসলামী ব্যাংক পুঁজিবাজার ৪২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৫ কোটি টাকা উত্তোলন করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এর মধ্যে ২৫ শতাংশ অভিবাসী কর্মীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। পুঁজিবাজার থেকে উত্তোলন করা অর্থ দিয়ে এসএমই, সরকারি সিকিউরিটিজ ও সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে এবং আইপিও খাতে ব্যয় করবে।

জানা গেছে, কোম্পানিটির ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪২ টাকায়। গত ৫ বছরের গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ দশমিক শূন্য ৮ টাকা। যার পরিমাণ ২০২১ সালের প্রথম ৯ মাসে ছিল ১ দশমিক ৯১ টাকা। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

সারাবাংলা/জিএস/পিটিএম

আইপিও অনুমোদন গ্লোবাল ইসলামী ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর