Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন ইইউর সদস্য হতে পারবে

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জুন ২০২২ ১৯:৪১

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করতে পারবে ইউক্রেন। শুক্রবার (১৭ জুন) ইইউ-এর সভায় কিয়েভের আবেদনে সমর্থন দিয়েছে সদস্য দেশগুলো। একই সভায় মলদোভার আবেদনেও সমর্থন দেওয়া হয়। ইইউর এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্ডু।

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লেইন ইউক্রেনের ব্যাপারে বলেন, ‘আমরা সবাই জানি যে ইউক্রেনীয়রা ইউরোপীয় দৃষ্টিভঙ্গির জন্য মরতে প্রস্তুত। আমরা চাই তারা আমাদের সঙ্গে যুক্ত হোক।’ যুদ্ধের আগে ইউক্রেনে দুর্নীতি মোকাবিলা, অভিজাতদের প্রভাব রোধ এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষায় আইন ও শাসন ব্যবস্থায় সংস্কারের প্রশংসা করেন তিনি। তবে তিনি এ ব্যাপারে বলেন, ‘আমরা এসব সংস্কারের ফলাফল বাস্তবে দেখতে চাই।’

বিজ্ঞাপন

এর আগে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার মাত্র চার দিন পর ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ পাওয়ার জন্য আবেদন করে ইউক্রেন। তবে এবার ইইউর সম্মতি পেলেও সংস্থাটির সদস্যপদ পাওয়ার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ ও শর্তযুক্ত। বিশ্লেষকদের মতে, এ প্রক্রিয়া শেষ হতে কয়েক বছর বা দশকও লেগে যেতে পারে।

উল্লেখ্য যে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রশ্নে ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। মস্কোর যুক্তি—প্রতিবেশী ইউক্রেন পর্যন্ত ন্যাটোর সীমানা বিস্তৃত হলে তার নিরাপত্তা বিঘ্নিত হবে। ফলে ইউক্রেনের ন্যাটো অন্তর্ভুক্তি ঠেকাতে অভিযান করা ছাড়া ভিন্ন কোনো পথ খোলা ছিল না ক্রেমলিনের হাতে।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ মাইয়া সান্ডু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর