Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হঠাৎ কিয়েভে বরিস জনসন

আন্তর্জাতিক ডেস্ক
১৮ জুন ২০২২ ১৫:০২

হঠাৎ ইউক্রেন সফরে গিয়ে সেখানকার নিরাপত্তাবাহিনীগুলোর জন্য সামরিক প্রশিক্ষণ কর্মসূচি চালুর প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

স্থানীয় সময় শুক্রবার (১৭ জুন) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এ প্রস্তাব দেন বরিস।

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এটি তার দ্বিতীয় কিয়েভ সফর। বরিসকে গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে উল্লেখ করে স্বাগত জানান জেলেনস্কি।

এদিকে, ব্রিটিশ প্রধান্মন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, ইউক্রেনীয় বাহিনীগুলোর জন্য প্রতি ১২০ দিনে ১০ হাজার সেনাকে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দিয়েছেন বরিস জনসন।

‘যুদ্ধের এ গভীরতম সময়ে আমি ইউক্রেনীয় জনগণের জন্য একটি স্পষ্ট ও সাধারণ বার্তা নিয়ে এসেছি। তা হলো—যুক্তরাজ্য আপনাদের পাশে আছে এবং আপনাদের চূড়ান্ত মুক্তি না মেলা পর্যন্ত পাশে থাকব। এ কারণে আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে বড় ধরনের নতুন সামরিক প্রশিক্ষণ কর্মসূচির প্রস্তাব দিয়েছি, যা এ যুদ্ধের সমীকরণ পাল্টে দিতে পারে’, বলেন বরিস জনসন।

এর আগে, ফ্রান্স-জার্মানি-ইতালি-রোমানিয়ার নেতারা কিয়েভ সফরে গিয়েছিলেন। তার এক দিনের মাথায় কিয়েভে গেলেন বরিস।

এক সংক্ষিপ্ত বক্তব্যে জেলেনস্কি বলেন, তিনি এবং জনসন যুদ্ধের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। ভারী অস্ত্রের সরবরাহ বাড়ানো এবং ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলা নিয়ে দুই নেতা কথা বলেছেন। এ সময় তার পাশে দাঁড়িয়ে ছিলেন বরিস জনসন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর