Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টিপাত আরও ৩ দিন, বন্যা ছড়িয়ে পড়ার আশঙ্কা পুরো দেশে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জুন ২০২২ ২৩:৫৬

ঢাকা: উজান থেকে নেমে আসা পানি ও বৃষ্টিপাতে বিপর্যস্ত দেশের উত্তর ও দক্ষিণাঞ্চল। সরকারি হিসেবে গত কয়েক দিনের বৃষ্টিতে দেশের ১০ জেলার ৬৪ উপজেলা প্লাবিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সিলেট, সুনামগঞ্জের পাশাপাশি নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। ফলে বন্যা পুরো দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি এখনই কাটছে না। সংস্থাটির পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে ঝড়-বৃষ্টি হতে পারে। এবং তা পরের দু’দিন অব্যাহত থাকতে পারে। এই সময়ে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল চট্টগ্রাম, সিলেট বিভাগের অনেক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে মাঝারি ও ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সারাবাংলাকে জানান, এই পরিস্থিতি আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত থাকবে। বর্ধিত পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।’ তিনি জানান, এ সময় রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, সিলেটে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত ২৮২ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকাতে ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া নেত্রকোনায় ৬৫ মিলিমিটার ও ময়মনসিংহে ৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এর আগে, শনিবার বিকেলে সচিবালয়ের নিজ দফতরে দেশের বন্যা পরিস্থিতি নিয়ে এক জরুরি সংবাদ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এ সময় তিনি বলেন, ‘সিলেট ও সুনামগঞ্জে আগামী দুই দিনে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে। মঙ্গলবার ও বুধবার থেকে হয়তো সিলেট ও সুনামগঞ্জে পানি কমতে শুরু করবে। তবে ওই সময়ে দেশের মধ্যাঞ্চলে বন্যা দেখা দেবে।’

তিনি আরও বলেন, ‘১২২ বছরের রেকর্ড ভেঙেছে এবারের বন্যা ও পাহাড়ি ঢল। এবারের বন্যায় সিলেটের ৬০ শতাংশ প্লাবিত হয়েছে। আর সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সুনামগঞ্জ। সুনামগঞ্জের ৯০ শতাংশ এলাকা পানিতে ডুবে গেছে। গত দু’দিনে চার ফুট করে আট ফুট পানি বেড়েছে ওই এলাকায়, যা চিন্তাতীত।’

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘ভারতের বেশ কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যা হচ্ছে। যে কারণে আমাদের দেশে আগামী দুই দিনে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটবে। তারপরের দু’দিন পানি নামতে শুরু করবে।’

বন্যার কারণে সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ রয়েছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধের পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক বন্ধ রয়েছে। এছাড়া দেশের উত্তর ও মধ্যাঞ্চল থেকেও বন্যার খবর পাওয়া যাচ্ছে। কোনো কোনো জেলা বন্যার পানি বিপৎসীমা অতিক্রম করছে। এরই মধ্যে অনেক জায়গার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

ছড়িয়ে পড়ার আশঙ্কা পুরো দেশে বন্যা বৃষ্টিপাত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর