Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইনজীবীদের রিমান্ডের বৈধতা নিয়ে রুল খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুন ২০২২ ১৪:৩১

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: রাজধানীর জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলার অভিযোগে দায়ের হওয়া মামলায় দুই আইনজীবীর আটক ও রিমান্ডের বৈধতা প্রশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। আইনজীবীদের রিমান্ড বাতিল ও জামিন হওয়ায় রুলের কার্যকারিতা না থাকায় আদালত এ আদেশ দিয়েছেন।

রোববার (১৯ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করে আদালত এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

ঢাকার জুরাইনে পুলিশের ওপর হামলার অভিযোগে দুই আইনজীবীকে আটক ও রিমান্ডের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের এক আইনজীবী রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৯ জুন হাইকোর্ট রুল দিয়ে মামলার নথি তলব করেন।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। যা পরে চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।

চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এর ধারাবাহিকতায় ১৪ জুন আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ওঠে।

গত ১৪ জুন আপিল বিভাগ রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলেন। বিষয়টি ১৯ জুন পর্যন্ত মুলতবি (স্ট্যান্ডওভার) রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে রিট আবেদনকারীর আইনজীবীদের অধস্তন আদালতে তাদের (দুই আইনজীবীর) জামিনের জন্য আবেদন উপস্থাপন করতে বলেন।

বিজ্ঞাপন

এরপর রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল আজ আপিল বিভাগে শুনানিতে ওঠে।

এর আগে, জুরাইনের এ ঘটনায় দুই আইনজীবীকে রিমান্ডে নেওয়ায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট করেন আইনজীবী সৈয়দ ফজলে ইলাহী।

গত ৮ জুন রাজধানীর জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় দুই আইনজীবীসহ ৫ জনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত এ রিমান্ড আদেশ দেন।

রিমান্ডপ্রাপ্ত আসামিরা হলেন- শিক্ষানবিশ আইনজীবী সোহাবুল ইসলাম রনি ও তার শ্যালক আইনজীবী ইয়াসিন আরাফাত, স্থানীয় বাসিন্দা মো. শরীফ, মো. নাহিদ এবং মো. রাসেল।

তবে আইনজীবীদের বিক্ষোভের মুখে রিমান্ড আপাতত স্থগিত রাখা হয়।

জানা যায়, গত ৭ জুন রাজধানীর জুরাইন রেলগেট দিয়ে উল্টোপথে আসা একটি মোটরসাইকেলকে গতিরোধ করলে সার্জেন্ট আলী হোসেনের সঙ্গে বিতর্কে জড়ান মোটরসাইকেল আরোহী সোহাগ উল ইসলাম রনি ও তার স্ত্রী ইয়াসিন জাহান নিশান। একপর্যায়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। পরে লোকজন জড়ো হওয়ায় ওই এলাকার ট্রাফিক পরিদর্শক (টিআই) বিপ্লব ভৌমিক কয়েকজন কনস্টেবল নিয়ে এসে তাদের সবাইকে মীমাংসার জন্য সড়কে থাকা ট্রাফিক পুলিশ বক্সে নিয়ে যান। এ সময় মোবাইলে ইয়াসিন জাহান নিশান বিষয়টি তার ভাই ইয়াসির আরাফাতকে জানান। তিনি লোকজন নিয়ে এসে পুলিশ বক্সে প্রবেশ করেন। এরপর পুলিশ বক্স ভেঙে তারা বের হয়ে আসেন।

ট্রাফিক বক্সের গ্লাস দিয়ে সার্জেন্ট আলী হোসেনকে আঘাত করলে তার শরীরের বিভিন্ন জায়গা কেটে যায়। উত্তেজিত হামলাকারীরা পুলিশ ইউনিফর্মে থাকা সবার ওপরই হামলা করে। এ সময় শ্যামপুর থানার এসআই উৎপল চন্দ্র ও এসআই সাকিব সেখানে গেলে তাদের ওপরও হামলা হয়।

বিজ্ঞাপন

ওই ঘটনায় গত ৭ জুন সার্জেন্ট আলী হোসেন শ্যামপুর থানায় পুলিশের ওপর হামলা, পুলিশের কাজে বাধা, হত্যা চেষ্টা ও সরকারি স্থাপনা ভাঙচুরের অভিযোগে মামলাটি দায়ের করেন। মামলায় এজাহারভুক্ত তিনজনের নাম উল্লেখসহ ৩৫০/৪০০ অজ্ঞাত আসামি করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

আদালত রিটের শুনানি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর