Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যাশনাল ব্যাংকের দুর্নীতি অনুসন্ধানে দুদক

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুন ২০২২ ১৯:১০

ঢাকা: অর্থ লুটপাট, নামে বেনামে জনগণের আমানতকৃত অর্থ লুটপাট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে ৩০ লাখ ডলার খরচ করার অভিযোগে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সদস্যদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৯ জুন) দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয় থেকে কমিশনের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা পৃথক দুটি নোটিশ জারি করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

কমিশন সূত্রে জানা যায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, মেসার্স ইপস্ ট্রেডিংয়ের ন্যাশনাল ব্যাংক লিমিটেডের নিমতলী শাখার চলতি হিসাব খোলার আবেদন, ছবিসহ নমুনা স্বাক্ষরকার্ড, কেওয়াইসি ফরম এবং টিপি ও চলতি হিসাব বিবরণী শুরু থেকে বর্তমান পর্যন্ত। ন্যাশনাল ব্যাংক লিমিটেড ঢাকার কাওরানবাজারে এনবিএল টাওয়ারে বিনিয়োগ ও নির্মাণ সংক্রান্ত রেকর্ডপত্র। যেমন- প্রাক্কলন, টেন্ডার, ঠিকাদার নির্বাচন, কার্যাদেশ, কাজ সম্পাদন হওয়া সংক্রান্ত প্রত্যয়ন, বিল প্রদানসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র। এছাড়া যৌথ বিনিয়োগ হয়ে থাকলে চুক্তিপত্র ও ঋণ দেওয়া সংক্রান্ত রেকর্ডপত্র।

আরও বলা হয়েছে, চট্টগ্রামের এনবিএল টাওয়ার নির্মাণ সংক্রান্ত রেকর্ডপত্র। যার মধ্যে রয়েছে প্রাক্কলন, টেন্ডার, ঠিকাদান নির্বাচন, কার্যাদেশ, কাজ সম্পাদন সংক্রান্ত প্রত্যয়ন ও বিল প্রদানসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র। রন হক সিকদার, রিক হক সিকদার, জন হক সিকদার, মমতাজুল হক, মনিকা সিকদার খান, নাসিম হক সিকদার ও সৈয়দ কামরুল ইসলামের ন্যাশনাল ব্যাংক থেকে এখন পর্যন্ত যেসব ক্রেডিট কার্ড ইস্যু করা হয়েছে তৎসংশ্লিষ্ট যাবতীয় সব রেকর্ডপত্র। যার মধ্যে রয়েছে শুরু থেকে সবশেষ হিসাব বিবরণী ও টিপিসহ অন্যান্য কাগজপত্র।

অপরদিকে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মহাব্যবস্থাপক বরাবর পাঠানো আরেক চিঠিতে ন্যাশনাল ব্যাংকের প্রয়াত চেয়ারম্যান জয়নুল হক সিকদারের পরিবারের সদস্য রন হক সিকদার, রিক হক সিকদার, জন হক সিকদার, মমতাজুল হক, মনিকা সিকদার খান, নাসিম হক সিকদার এবং সৈয়দ কামরুল ইসলামের নামে ইস্যুকৃত ক্রেডিট কার্ড সংক্রান্ত অনিয়ম ও দুর্নীতির বিষয়ে কোন তদন্ত করা হয়েছে কি না? হয়ে থাকলে সে সংক্রান্ত তদন্ত প্রতিবেদন।তবে এ সংক্রান্ত কোনো তদন্ত না হয়ে থাকে তাহলে ওই ব্যক্তিদের নামে ইস্যু করা ক্রেডিট কার্ড সংক্রান্ত তদন্তপূর্বক প্রতিবেদন চাওয়া হয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে।

সারাবাংলা/এসজে/এসএসএ

দুদক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর