Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মে মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়েছে ২ শতাংশের বেশি

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুন ২০২২ ২০:১৪

ঢাকা: মে মাসে ব্যাপকভাবে বেড়েছে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি। এই সময়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৮ দশমিক ৩০ শতাংশ। যেটি এপ্রিলে ছিল ৬ দশমিক ২৩ শতাংশ। তবে মে মাসে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কিছুটা কমেছে। এছাড়া, একই সময়ে দেশের সার্বিক মূল্যষ্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ। গত এপ্রিল মাসে এ হার ছিল ৬ দশমিক ২৯ শতাংশ।

রোববার (১৯ জুন) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ০৮ শতাংশ, যা এপ্রিলে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ। খাদ্য মূল্য বৃদ্ধি পাওয়ার তার প্রভাব পড়েছে সার্বিক মূল্যস্ফীতিতে।

প্রতিবেদনে আরও বলা হয়, গত মে মাসে শহরের তুলানায় গ্রামে মূল্যস্ফীতি বৃদ্ধির হার বেশি। গ্রামে সার্বিক মুল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৪ শতাংশ। যেটি এপ্রিলে ছিল ৬ দশমিক ৫৯ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যষ্ফীতি হয়েছে ৮ দশমিক ৮৪ শতাংশ, যা এপ্রিলে ছিল ৬ দশমিক ৬৪ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ২৬ শতাংশ, যা এপ্রিলে ছিল ৬ দশমিক ৫০ শতাংশ।

অন্যদিকে, মে মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৪৯ শতাংশ, যা এপ্রিল মাসে ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি ব্যাপক বেড়ে হয়েছে ৭ দশমিক ০৮ শতাংশ, যা এপ্রিলে ছিল ৫ দশমিক ৩১ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৫ দশমিক ৮৫ শতাংশ, যা এপ্রিলে ছিল ৬ দশমিক ২৫ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

টপ নিউজ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মূল্যস্ফীতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর