Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘লঞ্চ যাত্রার ঝুঁকি কমাতে বাড়তি সতর্ক পদক্ষেপ নেওয়া হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জুন ২০২২ ১৮:৫১

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সম্প্রতি অগ্নি দুর্ঘটনাসহ কয়েকটি দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে লঞ্চযাত্রায় যাত্রীদের ঝুঁকি এড়াতে অতিরিক্ত সতর্কতার পদক্ষে নেওয়া হয়েছে। সে হিসাবে বর্তমানে নৌযানের বাৎসরিক জরিপের সময় ফায়ার ড্রিল ও জরুরি মাস্টার লিস্ট (যেকোনো দুর্ঘটনার সময় ক্রুদের করণীয়) নিশ্চিত করা হচ্ছে।

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে মহিলা আসন ৭-এর সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নের জবাবে তিনি সংসদে এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, এছাড়াও সচেতনতামূলক ভিডিও প্রদর্শনের মাধ্যমে যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন করা হচ্ছে। নৌ-আইন অমান্যকারী মালিক ও মাস্টারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভ্যন্তরীণ নৌআইন যথাযথভাবে বাস্তবয়নের মাধ্যমে একটি দক্ষ ও কার্যকর নিরাপত্তা প্রশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, বিধি অনুযায়ী নৌযান নির্মাণ, রক্ষণাবেক্ষণ, নৌযানের ডেটাবেজ তৈরি করা, নতুন নৌযান নির্মাণ শুরুর প্রথম অবস্থা থেকে শেষ অবস্থা পর্যন্ত সুপারভিশন করাসহ যাত্রীবাহী নৌযান পরিচালনাকারী মাস্টার, ড্রাইভাররা যেন দক্ষতার সঙ্গে নৌযান পরিচালনা করতে পারেন, সেজন্য তাদেরকে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা এবং নৌযান মালিক, শ্রমিক ও জনগণের মধ্যে সচেতনতা বাড়িয়ে বিশ্বমানের নিরাপদ নৌব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।

সংসদে প্রতিমন্ত্রী জানান, অনুমোদিত নকশা অনুযায়ী নৌযান নির্মাণ করার পর কোনো মালিক/ডকইয়ার্ড যেন পূর্বানুমতি ব্যতীত নৌযানের ইঞ্জিন পরিবর্তন, নৌযানের আকার পরিবর্তন/পরিবর্ধন করতে না পারে, সেজন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নজরদারি বাড়ানোর নির্দেশনা জারি করা হয়েছে। নৌপথে চলাচলরত নৌযানের ফিটনেসসহ জীবন রক্ষাকারী ও নিরাপত্তা সংশ্লিষ্ট সব সরঞ্জাম নিশ্চিত হয়ে সার্ভে সনদ পাওয়া সাপেক্ষে নৌপথে বিআইডব্লিউটিএর নৌযানের বিপরীতে সময়সূচি ও চলাচলের অনুমতি দেওয়া হয়। তারপরও নৌযানে অগ্নি দুর্ঘটনাসহ নৌপথে দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে বিআইডব্লিউটিএ নিয়মিত তদারকি, দক্ষ নৌযান কর্মী গঠনে প্রশিক্ষণ প্রদান, নৌপথে বৃহৎ লঞ্চ/স্টিমার সংযোজন, সার্বক্ষণিক আবহাওয়া নির্দেশনা মেনে নৌচলাচলের অনুমতি, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণাসহ নৌপথে নৌযান সহায়ক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, নৌযানে যাত্রীদের ঝুঁকি এড়াতে অগ্নি-দুর্ঘটনাসহ নানা ধরনের দুর্ঘটনা রোধে প্রতিটি নৌযানে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয়সংখ্যক জীবন রক্ষাকারী সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। প্রতিটি নৌযানে অগ্নি-নির্বাপণের জন্য প্রয়োজনীয়সংখ্যক অগ্নি-নির্বাপক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। নিয়মিতভাবে নৌযানের নিরাপত্তাও পরিদর্শন করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন প্রতিমন্ত্রী সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর