Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যাকবলিত এলাকায় বিকল্প পদ্ধতিতে অর্থ সরবরাহের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জুন ২০২২ ২১:৩৮

ঢাকা: বৃহত্তর সিলেট অঞ্চলসহ দেশের বন্যাকবলিত এলাকায় বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখা নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার ও পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডারের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সিলেট ও সুনামগঞ্জসহ পার্শ্ববর্তী মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং উত্তরাঞ্চলের রংপুর, কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত ও নদনদীর পানি বাড়ার ফলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যা ও অব্যাহত বৃষ্টিপাতের ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বন্যার পানি ক্রমশ পুরো দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বন্যাকবলিত অঞ্চলের ব্যাংক শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে নিমজ্জিত থাকায় সাধারণ জনগণের পক্ষে জরুরি আর্থিক লেনদেন সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ ব্যাংক বলছে, এই ক্রান্তিকালীন জনসাধারণকে নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে আর্থিক লেনদেনের সুবিধার্থে বন্যাকবলিত স্থানগুলোতে নিরাপত্তা জোরদার করতে হবে। পাশাপাশি বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার প্রতিষ্ঠানকে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হলো।

বিজ্ঞাপন

অবিলম্বে এই নির্দেশ কার্যকর করবে বলেছে বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থ সরবরাহ টপ নিউজ বাংলাদেশ ব্যাংক বিকল্প পদ্ধতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর