Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৩ রুটে নগর পরিবহন

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জুন ২০২২ ১৮:০৫

ঢাকা: রাজধানীর আরও তিনটি রুটে বাস রুট রেশনালাইজেশনের অংশ হিসেবে চালু হতে যাচ্ছে নগর পরিবহন কার্যক্রম। আগামী ১ সেপ্টেম্বর থেকে রাজধানীর ২২, ২৩ এবং ২৬ নম্বর রুটে নতুন বাস দিয়ে এই যাত্রা শুরু হবে।

মঙ্গলবার (২১ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে এ তথ্য জানান কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে বাস বে নির্মাণ, টিকিট কাউন্টার প্রস্তুতসহ অন্যান্য কাজ শেষ হবে। আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে বাসগুলোর নির্মাণকাজ শেষ হয়ে যাবে এবং সব অবকাঠামো নির্মাণ সম্পন্ন হবে। আমরা এসব বাস পহেলা সেপ্টেম্বরের মধ্যে চালু করতে পারবো।

তিনি বলেন, নগর পরিবহনের আওতায় যেসব বাস চলবে তারা আবেদন করেছে। ২২ নম্বর যাত্রাপথে অভি মোটরসের ২০২২ সালে নির্মিত ৫০টি বাসের আবেদন আমরা গ্রহণ করেছি। ২৩ নম্বর যাত্রাপথে হানিফ এন্টারপ্রাইজের ২০২২ সালে নির্মিত ১০০টি নতুন বাসের আবেদন গ্রহণ করেছি। বিআরটিসির মাধ্যমে ঢাকা নগর পরিবহনের আওতায় ৫০টি বাস ২৬ নম্বর যাত্রাপথে নামানো হবে। সব মিলিয়ে নতুন এই তিন রুটে নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

সভায় জানানো হয়, রেশনালাইজেশন কমিটির নকশায় ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নম্বর রুট: ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগং রোড পর্যন্ত।

২৬ নম্বর রুট হলো: ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউ মার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত বলে জানানো হয় সভায়।

শেখ ফজলে নূর তাপস বলেন, ‘অবৈধ এক হাজার ৬৪৬ বাস লুকিয়ে বিভিন্ন যাত্রাপথে চলে। আমরা জানতে পেরেছি, ২১ নম্বর যাত্রাপথেও এই অবৈধ যানবাহন চলছে। আমরা কঠোরভাবে অভিযান পরিচালনা করবো। শুধু দিনের বেলায়ই নয়, রাতেও অভিযান পরিচালনা করবো। যেখানেই থাক অবৈধ বাস খুঁজে বের করবো।’

তিনি বলেন, আগামী ১৭-২৮ জুলাই রুট পারমিটবিহীন বাস জব্দ করতে ঢাকা দুই সিটি করপোরেশন, ডিএমপি ও বিআরটিএ যৌথভাবে চিরুনি অভিযান পরিচালনা করবে।

সারাবাংলা/এসবি/একেএম

টপ নিউজ ঢাকা নগর পরিবহন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর